আরও ৩৪ জনের মৃত্যু, শনাক্ত ১২৮২

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর, ২০২০ ০৫:৪১:৪৬ || পরিবর্তিত: ১২ সেপ্টেম্বর, ২০২০ ০৫:৪১:৪৬


নিজস্ব প্রতিবেদক:

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত মোট চার হাজার ৭০২ জনের মৃত্যু হলো। একই সময়ে শনাক্ত হয়েছেন এক হাজার ২৮২ জন। এখন পর্যন্ত মোট শনাক্ত হলেন তিন লাখ ৩৬ হাজার ৪৪ জন। আর গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন দুই হাজার ২৪৭ জন। দেশে এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হলেন দুই লাখ ৩৮ হাজার ২৭১ জন।

শনিবার (১২ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমানে ৯৪টি পরীক্ষাগারে দেশে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১০ হাজার ৯৮টি এবং নমুনা পরীক্ষা করা হয়েছে ১০ হাজার ৭২৩টি। দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৭ লাখ ১৫ হাজার ৪৮১টি।

প্রসঙ্গত, গতকাল (১১ সেপ্টেম্বর) নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৪ হাজার ৯৬১টি, আর পরীক্ষা করা হয়েছিল ১৪ হাজার ৭৪৭টি।

স্বাস্থ্য অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) এর বরাত দিয়ে অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৪ জনের মধ্যে পুরুষ ২৩ জন, আর নারী ১১ জন। এ পর্যন্ত পুরুষ মারা গেছেন তিন হাজার ৬৬১ জন, আর নারী চার হাজার ৭০২ জন; যার শতকরা হিসাবে পুরুষ ৭৭ দশমিক ৮৬ শতাংশ, আর নারী ২২ দশমিক ১৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় হাসপাতালে মারা গেছেন ৩৩ জন, আর বাড়িতে মারা গেছেন একজন।

অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া দুই হাজার ২৪৭ জনের মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন এক হাজার ৪৬৪ জন, চট্টগ্রাম বিভাগে ২৪৩ জন, রংপুর বিভাগে ৬১ জন, খুলনা বিভাগে ২৩১ জন, বরিশাল বিভাগে ৩২ জন, রাজশাহী বিভাগে ১৪৪ জন এবং সিলেট বিভাগে ৭২ জন রয়েছেন।

বিভাগভিত্তিক বিশ্লেষণে অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে মারা গেছেন ১৭ জন, চট্টগ্রাম বিভাগে সাত জন, রাজশাহী বিভাগে পাঁচ জন, খুলনা বিভাগে চার জন এবং ময়মনসিংহ বিভাগে একজন।

আবার এমআইএসের তথ্যের বরাতে অধিদফতর জানায়, মারা যাওয়া ৩৪ জনের মধ্যে শূন্য থেকে ১০ বছরের মধ্যে একজন, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে পাঁচজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে সাতজন এবং ষাটোর্ধ্ব ১৯ জন রয়েছেন।

বিজ্ঞপিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৮২২ জন, আর কোয়ারেন্টিন থেকে ছাড়া পেয়েছেন এক হাজার ২০৯ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন পাঁচ লাখ ১৩ হাজার ৫১৫ জন, আর এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন চার লাখ ৬৩ হাজার ৪৫৭ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৫০ হাজার ৫৮ জন।

একই সময়ে আইসোলেশনে যুক্ত হয়েছেন ৩৩৮ জন, আর আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ২৫৭ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন ৭৬ হাজার ৫৭১ জন, আর আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৫৮ হাজার ২৪৫ জন। বর্তমানে আইসোশেনে আছেন ১৮ হাজার ৩২৬ জন।

প্রজন্মনিউজ/এম.এইচ.টি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ