নারী উন্নয়ন বাস্তবায়ন ও মূল্যায়ন কমিটি গঠন

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর, ২০২০ ১১:৫২:২৮

 

নারী উন্নয়নে জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়ন ও পরিবীক্ষণের জন্য একটি কমিটি গঠন করেছে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়। ‘নারী উন্নয়ন বাস্তবায়ন ও মূল্যায়ন কমিটি’ নামে এই কমিটির নেতৃত্বে রয়েছেন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

সম্প্রতি এই কমিটি গঠন করে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে।এতে বলো হয়েছে, এ কমিটি জাতীয় মহিলা ও শিশু উন্নয়ন পরিষদকে এই কর্মপরিকল্পনা বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে প্রয়োজনীয় তথ্য সরবরাহের মাধ্যমে সহায়তা দেবে। নারী উন্নয়ন সম্পর্কিত কর্মসূচি পর্যালোচনা, সমন্বয় ও মূল্যায়ন করবে এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থার সমস্যাদি চিহ্নিত করে ভবিষ্যৎ কর্মসূচি দ্রুত বাস্তবায়নের জন্য পরামর্শও দেবে কমিটি।

এতে আরও বলা হয়, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে চতুর্থ বিশ্ব নারী সম্মেলনে গৃহীত প্ল্যাটফর্ম ফর অ্যাকশনের আলোকে প্রণীত নারী উন্নয়নে জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নের জন্য বিভিন্ন সেক্টরাল মন্ত্রণালয় বিভাগগুলো জড়িত রয়েছে। এ কর্মপরিকল্পনা বাস্তবায়ন ও পরিবীক্ষণের জন্য জাতীয় নারী উন্নয়ন নীতিতে একটি কমিটি গঠনের অঙ্গীকার করা হয়েছে। এ প্রেক্ষিতে বিভিন্ন সেক্টরাল মন্ত্রণালয়/বিভাগের গৃহীত জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়ন পরিবীক্ষণের উদ্দেশ্যে নারী উন্নয়ন বাস্তবায়ন ও মূল্যায়ন কমিটি গঠন করা হলো।

৫০ সদস্য বিশিষ্ট কমিটির সভাপতি মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী। সহ-সভাপতি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব। কমিটিতে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, অধিদফতর ও সংস্থার প্রতিনিধিরা রয়েছেন।

এ কমিটি নারী উন্নয়নে প্রণীত কর্মপরিকল্পনার আলোকে সেক্টরাল মন্ত্রণালয়/বিভাগগুলোর গৃহীত কার্যক্রম বাস্তবায়ন পরিবীক্ষণ করবে। কমিটি ষান্মাসিক সভায় মিলিত হয়ে নারী ও শিশু উন্নয়নে জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করবে। তবে প্রয়োজনের নিরিখে যেকোনো সময় কমিটির সভা আহ্বান করা যাবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।


প্রজন্মনিউজ২৪/জহুরুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ