৪টি খাবারে অ্যাসিডিটি থেকে মুক্তি মিলবে

প্রকাশিত: ১৬ অগাস্ট, ২০২০ ০২:০১:৪৮

৪টি খাবারে অ্যাসিডিটি থেকে মুক্তি মিলবে

মজাদার কোনো খাবার পেটপুরে খেয়ে আরামে ঘুমিয়েছেন। জেগে উঠে দেখলেন অ্যাসিডিটির মারাত্মক আক্রমণ! এমন অবস্থায় দ্রুত মুক্তি পেতে আপনি ঝটপট ওষুধও খেয়ে নিলেন। কিন্তু এসব ওষুধ সাময়িক মুক্তি দিলেও রোগ থেকে মুক্তি দেয় না। এক্ষেত্রে ঘরোয়া কিছু প্রতিকার মেনে চললে দ্রুত মুক্তি পাওয়া সম্ভব। সুস্থ থাকা সম্ভব ভেতর থেকেও।
ঠান্ডা দুধে রয়েছে প্রচুর পক্যালসিয়াম, যা উৎপাদিত অতিরিক্ত অ্যাসিড গ্রহণ করে অ্যাসিড তৈরি রোধ করতে সহায়তা করে। এছাড়াও ঠান্ডা দুধ খেলে নিশ্চিতভাবে বুকে জ্বালাপোড়া থেকে তাৎণিকভাবে মুক্তি পাওয়া সম্ভব। দুধের সঙ্গে চিনি যোগ করা থেকে বিরত থাকুন।

তুলসি
জমে থাকা শ্লেষ্মা পরিষ্কার করতে সাহায্য করে তুলসি। এতে অ্যান্টিউলসার বৈশিষ্ট্য রয়েছে এবং গ্যাস্ট্রিক অ্যাসিডের প্রভাব হ্রাস করে। অ্যাসিডিটির সময় অস্বস্তি বোধ করার সহজ উপায়গুলোর মধ্যে একটি হলো, তাৎক্ষণিক মুক্তি পাওয়ার জন্য ৪-৫ তুলসি পাতা চিবানো।

মৌরি বীজ
মৌরি নামক এই ছোট্ট উপাদানটি আপনার পেটকে শীতল হতে সহায়তা করে। প্রতিটি খাবারের পরে মৌরি চিবান, কারণ এর অনেক গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সুবিধা রয়েছেদিনে একবার মৌরি চা পান করতে পারেন কারণ এটি আপনার হজম শক্তি সুস্থ রাখে বদহজম এবং পেট ফোলাভাব দূর করতে সহায়তা করে।

বাটারমিল্ক
গরমে সতেজ অনুভূতির জন্য একগ্লাস বাটারমিল্ক পান করা হতে পারে সেরা উপায়। বাটার মিল্ক তার পুষ্টি এবং পেটে কোমল প্রভাবের জন্য পরিচিত। এতে ল্যাকটিক অ্যাসিড রয়েছে, যা পেটের অম্লতাকে স্বাভাবিক করে তোলে। যদি আপনি এটি খালি পান করা পছন্দ না করেন, তবে গোল মরিচ, এক চিমটি লবণ, এক চিমটি হিং এবং কয়েকটি ধনেপাতা মিশিয়ে পান করতে পারেন।
প্রজন্মনিউজ২৪/জহুরুল

 

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ