রুশ করোনার টিকা নিয়ে জার্মানির সন্দেহ

প্রকাশিত: ১২ অগাস্ট, ২০২০ ০২:৩২:৫৬

জার্মান স্বাস্থ্যমন্ত্রী জেনস স্ফান বলেছেন, রাশিয়ার কোভিড-১৯ রোগের টিকার পর্যাপ্ত পরীক্ষা করা হয়নি। সবার আগে লোকজনকে টিকা দেয়ার চেয়ে এই অনুমোদনের উদ্দেশ্য হওয়া উচিত ছিল একটি নিরাপদ পণ্য উদ্ভাবন করা।
এর আগে বিশ্বের প্রথম বিধিসম্মত টিকা অনুমোদনের কথা জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দুই মাসেরও কম সময় মানব শরীরে এ টিকার পরীক্ষা হওয়ার কথাও তিনি বলেন।-খবর রয়টার্সের

রেডিও সম্প্রচারক ডাচ ল্যান্ডফাঙ্ককে দেয়া সাক্ষাৎকারে স্ফান বলেন, কোটি কোটি না হোক, যদি লাখ লাখ লোককেও এই টিকা দেয়া হয়, তবে তা বিপজ্জনক হবে।

‘যদি এটি ভুলের দিকে যায়, তবে এই টিকাদানের গ্রহণযোগ্যতা নষ্ট হবে। রাশিয়ায় যা হয়েছে, তা নিয়ে আমি কিছুটা সন্দিহান।’

তিন আরও বলেন, আমরা যা জানি, তার ওপর ভিত্তি করে যদি ভালো টিকা পাই, তবে তাতে আমি খুশিই হব। কিন্তু এখানে মূল সমস্যাটি হলো– এই টিকা যথেষ্ট পরীক্ষা করা হয়নি। এমনকি রাশিয়া এ বিষয়ে আমাদের যথেষ্ট তথ্যও দেয়নি।

‘এই মহামারীর মধ্যেও সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো– সঠিক গবেষণাটি করতে হবে এবং সেই তথ্যটি প্রকাশ্যে নিয়ে আসতে হবে; যাতে লোকজনের মধ্যে আস্থা তৈরি হয়।’

জার্মান স্বাস্থ্যমন্ত্রী বলেন, এটি কোনোভাবেই প্রথম হওয়ার বিষয় না, বরং এটি সফল ও কার্যকর হওয়ার ব্যাপার। এটি পরীক্ষিত হতে হবে, তার পর নিরাপদ হবে।

প্রজন্মনিউজ২৪/ওসমান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ