ধাপে ধাপে প্রতিরক্ষা সরঞ্জাম আমদানিতে নিষেধাজ্ঞা দিবে ভারত

প্রকাশিত: ১০ অগাস্ট, ২০২০ ১২:১৭:১৬

ধাপে ধাপে প্রতিরক্ষা সরঞ্জাম আমদানিতে নিষেধাজ্ঞা দিবে ভারত

স্বনির্ভর ভারত গড়ার লক্ষ্যে এবার ১০১টি প্রতিরক্ষা সরঞ্জাম আমদানিতে ধাপে ধাপে নিষেধাজ্ঞা দেওয়ার কথা বলছে দেশটির সরকার। রোববার ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এক টুইট বার্তায় এতথ্য জানান।

 

দেশটি যেসব অস্ত্রের উপর নিষেধাজ্ঞা দিচ্ছে তার মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের রাইফেল, ক্ষেপণাস্ত্র, কামান, যুদ্ধে ব্যবহারের হালকা হেলিকপ্টার থেকে শুরু করে ভারী পণ্যবাহী বিমানও।

‘প্রধানমন্ত্রী ‘আত্মনির্ভর ভারত’ গড়ার যে ডাক দিয়েছেন, তাতে শামিল হতেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন রাজনাথ সিং। তবে, এখনই একবারে সমস্ত পণ্য আমদানিতে নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে না।

 

জানা যায়, ভারত সরকার আগামী ২০২৪ সালের মধ্যে এসব পণ্য আমদানিতে পুরোপুরি নিষেধাজ্ঞা দিতে চাই। অর্থাৎ আগামী লোকসভা ভোটের আগে মোদির দ্বিতীয় দফার সরকারের মেয়াদের মধ্যেই এটা করতে চায় কেন্দ্র। এতে আগামী ৬ থেকে ৭ বছরে অন্তত ৪ লক্ষ কোটি টাকার বরাত বাইরে যাওয়ার বদলে ভারতীয় সংস্থাগুলি পাবে বলেও দাবি প্রতিরক্ষামন্ত্রীর।

 

তবে, রাজনাথের এই ঘোষণার সমালোচনা করেছেন প্রাক্তন অর্থ তথা স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম। চিদম্বরম বলেন, প্রতিরক্ষা সরঞ্জামের একমাত্র আমদানিকারী প্রতিরক্ষা মন্ত্রণালয়। তাই তাদের এই নিষেধাজ্ঞার অর্থ নিজেদের উপরেই তা চাপানো! প্রতিরক্ষামন্ত্রী যাকে রবিবারের ঐতিহাসিক ঘোষণা বলে দাবি করছিলেন, আসলে তা নিছকই সচিবদের প্রতি তার সরকারি নির্দেশ!

 

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই অস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম আমদানিতে বিশ্বে একেবারে প্রথম সারিতে রয়েছে ভারত। কিন্তু বহু দিন ধরেই প্রশ্ন, এই সব অস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জামের একটা বড় অংশ ভারতে কেন তৈরি হয় না?

প্রজন্মনিউজ২৪/জহুরুল হক

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ