ইরানি তেলের জাহাজ আটক পাকিস্তানে, জানে না তেহরান

প্রকাশিত: ০৯ অগাস্ট, ২০২০ ০৪:৫০:২৬

ইরানের বন্দর ও জাহাজ চলাচল সংস্থার উপ-প্রধান হোসেইন আব্বাসনেজাদ বলেছেন, পাকিস্তান কর্তৃপক্ষ ইরানের একটি তেলবাহী ট্যাংকার আটক করেছে বলে দেশটির গণমাধ্যমে যে খবর প্রকাশিত হয়েছে সে সম্পর্কে ইসলামাবাদ তেহরানকে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।

তিনি তেহরানে আরো বলেছেন, পাকিস্তানে যদি ইরানি জাহাজ আটক করা হতো তাহলে দেশটির কর্তৃপক্ষ তেহরানকে বিষয়টি সরকারি পর্যায়ে জানাত। তবে করাচি বন্দরে ইরানি পতাকাবাহী একটি জাহাজ আটক করা হয়েছে বলে পাকিস্তানি গণমাধ্যমে যে খবর প্রকাশিত হয়েছে তা তিনি অস্বীকার করেননি।

মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘনের কারণে করাচি বন্দর কর্তৃপক্ষ ইরানি জাহাজ আটক করেছে বলে পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন খবর দিয়েছে। দৈনিকটি একজন পাকিস্তানি সিনিয়র কর্মকর্তার বরাত দিয়ে শুক্রবার জানিয়েছিল, কথিত ভুয়া কাগজপত্র দেখিয়ে একটি ইরানি ট্যাংকার সেদেশের তেল পাকিস্তানে ‘পাচার’ করার সময় ট্যাংকারটিকে আটক করা হয়।

পাকিস্তান সিনেটের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক স্থায়ী কমিটির প্রধান আব্দুর রেহমান মালিক জানান, একটি মার্কিন পর্যবেক্ষক দল প্রথম ইরানি তেল ট্যাংকারটি সম্পর্কে ইসলামাবাদকে অবহিত করে এবং এটির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার আহ্বান জানায়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পে ২০১৮ সালের মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে দেশটির ওপর কঠোর নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন। এই নিষেধাজ্ঞা একতরফা হলেও মার্কিন সরকার বিশ্বের দেশগুলো এই বলে শাসিয়ে দিয়েছে যে, ইরান বিরোধী নিষেধাজ্ঞা বাস্তবায়ন না করবে সে সেব দেশকেও মার্কিন নিষেধাজ্ঞার আওতায় নিয়ে আসা হবে। সূত্র : পার্সটুডে।

প্রজন্মনিউজি২৪/ফরিদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ