পাকিস্তান আমাদের পেছন থেকে ছুরি মেরেছে

প্রকাশিত: ২৭ জুলাই, ২০২০ ১২:১৯:৩৮

পাকিস্তান আমাদের পেছন থেকে ছুরি মেরেছে

ভারত যেখানে বন্ধুত্বের হাত বাড়িয়েছিল, সেখানে পাকিস্তান পেছন থেকে ছুরি মেরেছে। নিজেদের অভ্যন্তরীণ সমস্যা থেকে নজর ঘোরাতে ভারতের ভূখণ্ড দখলের চেষ্টা করেছিল। রবিবার কার্গিল বিজয় দিবসের দিন  একটি অনুষ্ঠানে এসব কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মোদী বলেন, কার্গিল যুদ্ধে সেনাদের আত্মত্যাগ দেশ সর্বদাই মনে রাখবে। ওদের দেশপ্রেম আমাদের অনুপ্রাণিত করবে। ২১ বছর আগে হওয়া কার্গিল যুদ্ধের প্রসঙ্গ টেনে মোদী বলেন, কোন পরিস্থিতিতে সে সময় আমাদের বীর সৈন্যরা যুদ্ধ করেছিলো তা সকলের মনে রাখা উচিত। এ সময় পাহাড়ের ওপরে ছিলো প্রতিপক্ষ। কিন্তু কোন কিছুই বাধা হতে পারেনি তাদের জন্য। আমাদের সৈন্যের নৈতিকতা বোধ পর্বতকেও পরাজিত করেছিলো।

করোনা পরিস্থিতি নিয়ে মোদী বলেন, ‘ভারত করোনায় মৃত্যুর হার অনেক কম। আমরা মৃত্যুর হার কমাতে পেরেছি। বাড়িয়েছি সুস্থতার হারও। কিন্তু কিছু কিছু এলাকায় করোনা দ্রুত ছড়িয়ে পড়ছে। এ বিষয়ে আমাদের সচেতন হতে হবে। মনে রাখা উচিত এখনও করোনা আগের মতোই মারাত্মক। আপনাদের তাই কোভিড-১৯ প্রোটোকল মেনে চলতে হবে।’

করোনা পরিস্থিতিতে সকলকে নিয়মপালনের অনুরোধ জানিয়ে মোদী বলেন, ‘আমরা অনেকেই কথা বলার সময় মাস্ক খুলে রাখি। অথচ এ সময় মাস্ক পরে রাখা সবচাইতে জরুরি।’

দেশে করোনা থেকে সুস্থতার হার অন্য যে কোন দেশের তুলনায় ভালো হলেও ভারতের নাগরিকদের সামাজিক দূরত্বের বিধি নিষেধ এবং করোনা বিষয়ক অন্যান্য নিয়ম মেনে চলার অনুরোধ জানান নরেন্দ্র মোদী।

তিনি এ সময় বিহার, উত্তরখণ্ডসহ উত্তর পশ্চিমের রাজ্যগুলোতে মহামারিকালে স্থানীয় পণ্য ব্যবহারে উৎসাহিত করার কার্যক্রমের প্রশংসা করেন।

ভারতে চলমান বন্যা পরিস্থিতি নিয়েও এ সময় কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী। তরুণদের উদ্দেশ্যে তিনি বলেন, স্বনির্ভর ভারত নির্মাণের জন্য কাজ করতে হবে।

উল্লেখ্য, ১৯৯৯ সালের মে-জুলাই মাসে ভারত ও পাকিস্তানের মধ্যে কাশ্মীরের কার্গিলে যুদ্ধ সংঘটিত হয়। ওই যুদ্ধে ভারতের ৫২৭ জন সেনা নিহত হয়েছিলেন।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ