অবশেষে চবি শিক্ষকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা

প্রকাশিত: ২৬ জুলাই, ২০২০ ০৪:১১:০০ || পরিবর্তিত: ২৬ জুলাই, ২০২০ ০৪:১১:০০

আদালতে আবেদনের দুই বছর পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক সহকারী প্রক্টর ও সমাজতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক ড. আনোয়ার হোসেনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দায়ের হয়েছে।

চট্টগ্রাম নগরীর পাঁচলাইশ থানায় গত ২৩ জুলাই আদালত থেকে পাঠানো রাষ্ট্রদ্রোহিতার অভিযোগের নথিকে নিয়মিত মামলা হিসেবে রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছেন ওসি আবুল কাশেম ভূঁইয়া। তিনি জানান, আদালতের নির্দেশমতে মামলাটি গত ২৩ তারিখে রেকর্ড করা হয়েছে। ২০১৮ সালেই এটা কোর্টে চলে গিয়েছিল। রাষ্ট্রদ্রোহিতার ধারা থাকাতে আদালত  সরকারের যথাযথ অনুমোদন নেয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রেরণ করেন। অনুমোদন চলে আসায় আমরা মামলাটি রেকর্ড করি। এটির তদন্ত শুরু হয়েছে। পুলিশ পরিদর্শক (তদন্ত) তদন্ত করছেন।

জানা যায়, একটি আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত গবেষণা প্রবন্ধে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস বিকৃতি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটূক্তি করার অভিযোগ উল্লেখ করে ২০১৮ সালের ১৭ মে সাবেক ছাত্রলীগ নেতা আসাদুজ্জামান তানভীর বাদি হয়ে চট্টগ্রাম মহানগর হাকিম আবু সালেহ মো. নোমানের আদালতে দণ্ডবিধির ১২৩ (ক), ১২৪ (ক), ১৭৭, ৫০০, ৫০১ ও ৫০২ ধারায় মামলার আর্জি জমা দেন।

রাষ্ট্রদ্রোহের অভিযোগ যুক্ত থাকায় আদালত মামলার আর্জি গ্রহণ করে ফৌজদারি কার্যবিধির ১৯৬ ধারা অনুযায়ী সরকারের অনুমতি নিয়ে এই মামলার এজাহার গ্রহণের জন্য পাঁচলাইশ থানাকে নির্দেশ দিয়েছিলেন।

উল্লেখ্য, চবির সমাজতত্ত্ব বিভাগের এই শিক্ষক সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা দিয়াজ ইরফান চৌধুরী হত্যা মামলার আসামি হয়ে জেল খেটেছিলেন।

প্রজন্মনিউজ২৪/ফরিদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ