মশা কি করোনাভাইরাস বহন করতে পারে?

প্রকাশিত: ১৯ জুলাই, ২০২০ ০২:৪৪:৩০

বিশ্বজুড়ে তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এখন পর্যন্ত করোনার কোনও কার্যকরী টিকা আবিষ্কার না হলেও এ নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছে বিশ্ব। বিভিন্ন দেশের প্রায় ১০০টি টিকার ক্লিনিক্যাল ট্রায়াল চলছে।

তবে প্রশ্ন উঠেছে- মশা কি করোনাভাইরাস বহন করতে পারে? মানুষ থেকে মানুষের শরীরে কোভিডের জীবাণু ছড়িয়ে দেওয়ার ক্ষমতা কি মশার রয়েছে? সম্ভবত নয়। আশ্বস্ত করছেন গবেষকরা। নতুন একটি গবেষণায় জানানো হয়েছে, মশার কামড় থেকে কোভিড-১৯ ভাইরাস মানুষের শরীরে সংক্রমিত হতে পারে না।
সায়েন্টিফ রিপোর্টস জার্নালে প্রকাশিত প্রথম পরীক্ষামূলক পর্যবেক্ষণে দাবি করা হয়েছিল, কোভিড-১৯ এর জন্য দায়ী SARS-CoV-2 ভাইরাস মশার মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে। মশার এই ভাইরাস বহন করার ক্ষমতা রয়েছে।

যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা, WHO প্রথম থেকেই দাবি করে মশা করোনাভাইরাস ছড়াতে পারে না।

মার্কিন যুক্তরাষ্ট্রের কানসাস স্টেট বিশ্ববিদ্যালয়ের গবেষক স্টিফেন হিগসও 'হু'য়ের সঙ্গে সহমত পোষণ করে দাবি করেন, মশার করোনা ছড়ার ক্ষমতা নেই। তত্ত্বের সপক্ষে তথ্যও দিয়েছেন এই মার্কিন গবেষক।

মশার তিনটি পরিচিত প্রজাতি Aedes aegypti, Aedes albopictus এবং Culex quinquefasciatus নিয়ে গবেষণা চালানো হয়। এই তিনটে প্রজাতিই চীনে রয়েছে। চীনকে গুরুত্ব দেওয়ার কারণ চীনের উহান থেকেই গোটা বিশ্বে প্রাণঘাতী এই ভাইরাস ছড়িয়ে পড়ে। যা ক্রমে মহামারীর আকার নেয়।

গবেষণায় দেখা গেছে, ভাইরাসটি মশার এই তিন প্রজাতির মধ্যে প্রতিরূপ তৈরি করতে অক্ষম। যে কারণে মানুষের মধ্যে কোভিড সংক্রমণ ছড়িয়ে পড়ার কোনওরকম আশঙ্কা নেই।

গবেষকরা জানান, চরম পরিস্থিতিতেও SARS-CoV-2 ভাইরাস মশার প্রজাতিগুলোর মধ্যে প্রতিরূপ তৈরি করতে ব্যর্থ হয়েছে। সেটা আমরা প্রমাণ করেছি। তাই কোভিড আক্রন্তের থেকে মশার কামড়ের মাধ্যমে সুস্থ মানুষের শরীরে ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা নেই।

প্রজন্মনিউজ২৪/ফরিদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন