বলার ভুল : আল্লাহ সুবহানাল্লাহু তাআলা

প্রকাশিত: ১৮ জুলাই, ২০২০ ১০:২৯:১৪

বলার ভুল : আল্লাহ সুবহানাল্লাহু তাআলা

 

সুবহানাল্লাহ - আল্লাহ তাআলার তাসবীহ বা পবিত্রতাজ্ঞাপক বাক্য। এ তাসবীহটি আলেম-সাধারণ সকলেরই জানা। সাথে সাথে এখানে আরেকটি বিষয় রয়েছে, যা জনসাধারণ আলেমদের মুখে শুনে থাকেন- আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা। কিন্তু বিষয়টি সবাই বোঝেন না। ফলে কেউ কেউ মনে করেন, সুবহানাল্লাহ বাক্যটিই এখানে বলা হচ্ছে। আর এ ধারণা থেকেই তারা ‘আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা’-এর স্থলে ‘আল্লাহ সুবহানাল্লাহু তাআলা’ বলে থাকেন। এভাবে বলা ভুল।

সঠিক হল, ‘আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা’। সুবহানাল্লাহ বাক্যে ‘সুবহানা’-এর সাথে সরাসরি ‘আল্লাহ’ এই মহান শব্দ ব্যবহৃত হয়ে (সুবহানা+আল্লাহ-এই মহান শব্দ) সুবহানাল্লাহ গঠিত হয়েছে।

আর ‘আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা’ এ বাক্যের ‘সুবহানাহু’ শব্দে ‘সুবাহানা’-এর সাথে সর্বনাম ‘হু’ ব্যবহৃত হয়ে (সুবহানা+হু) ‘সুবহানাহু’ হয়েছে। কারণ, এই বাক্যের শুরুতে ‘আল্লাহ’-এই মহান শব্দ এসেছে। ফলে পরবর্তীতে সর্বনাম ‘হু’ ব্যবহার করা হয়েছে। আর তাই ‘সুবহানাল্লাহ’-এর পরিবর্তে ‘সুবহানাহু’ হয়েছে। তাই ‘আল্লাহ সুবহানাল্লাহি তাআলা’ না বলে ‘আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা’ বলতে হয়।

‘আল্লাহ’-এই মহান শব্দ উচ্চারণের পর আমরা অনেক সময়ই আল্লাহর বড়ত্ব বা পবিত্রতাজ্ঞাপক বাক্য বলে থাকি। যেমন, আল্লাহ তাআলা বা আল্লাহ জাল্লা শানুহূ ইত্যাদি। এখানে ‘তাআলা’ ও ‘জাল্লা শানুহূ’ আল্লাহর বড়ত্ব প্রকাশক বাক্য। এরকমই আল্লাহর পবিত্রতা ও বড়ত্ব প্রকাশক বাক্য হল, ‘সুবহানাহু ওয়া তাআলা’, যা আমরা অনেক সময়ই ‘আল্লাহ’-এই মহান শব্দ উচ্চারণের সাথে সাথে বলে থাকি। সূত্র: মাসিক আলকাউসার

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ