সরে গেলেন রাবাদা, সুযোগ পেলেন এনটিনিপুত্র থান্ডো এনটিনি

প্রকাশিত: ১৬ জুলাই, ২০২০ ০৪:০৭:১০

শনিবার (১৮ জুলাই) শুরু হচ্ছে দক্ষিণ আফ্রিকার উদ্ভাবিত নতুন নিয়মের তিন দলের অদ্ভুত ক্রিকেট। যেখানে একই ম্যাচে খেলবে তিনটি ভিন্ন ভিন্ন দল, একই ম্যাচে একে অপরের মুখোমুখি হবে তিনটি ভিন্ন ভিন্ন দল। এ ম্যাচের নাম দেয়া হয়েছে থ্রি টিম ক্রিকেট বা থ্রিটিসি।

অংশগ্রহণকারী তিন দল হলো কাইটস, কিংফিশারস এবং ঈগলস। এ তিন দলের মধ্যে কিংফিশারসের অধিনায়কত্ব করার কথা ছিল ডানহাতি পেসার কাগিসো রাবাদার। কিন্তু নিকটাত্মীয়র মৃত্যুর কারণে এই অদ্ভুত ক্রিকেটের প্রথম ম্যাচে খেলতে পারবেন না রাবাদা। তার বদলে দলকে নেতৃত্ব দেবেন উইকেটরক্ষক ব্যাটসম্যান হেনরিখ ক্লাসেন।

শুধু রাবাদা একাই নন, ৮ জনের দলের এই ক্রিকেটে খেলা হবে আরেক পেসার সিসান্দা মাগালা এবং পেস বোলিং অলরাউন্ডার ক্রিস মরিসেরও। রাবাদার মতোই নিকটাত্মীয় মারা গেছে মাগালার। তবে মরিস কেন খেলবেন না, সে ব্যাপারে পরিষ্কার তথ্য পাওয়া যায়নি। এ তিনজনের বদলে সুযোগ দেয়া হয়েছে দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার মাখায়া এনটিনির ছেলে ২০ বছর বয়সী ডানহাতি পেসার থান্ডো এনটিনি। এছাড়া অন্য দুজন হলে জর্ন ফরটুইন এবং জেরাল্ড কোয়েৎজে।

তিন দলের অদ্ভুত ক্রিকেটে ৩৬ ওভারের এক ম্যাচে খেলবে ভিন্ন তিনটি দল। প্রতি দলে থাকবে আটজন করে খেলোয়াড়। প্রতি দল ১২ ওভার করে ব্যাটিং করবে, প্রতি ইনিংসে থাকবে ছয় ওভার। প্রত্যেকে প্রত্যেকের মুখোমুখি হবে। আরও একটি মজার নিয়ম থাকবে। সপ্তম উইকেট পতনের পর অপরপ্রান্তের অপরাজিত ব্যাটসম্যান একাই ব্যাটিং করতে পারবেন। তবে তাকে রান নিতে হবে জোড়ায় জোড়ায়-২, ৪ অথবা ৬।

তিন দলের মধ্যে যে দলের শেষ পর্যন্ত রান সবচেয়ে বেশি হবে। সেই দলকেই ম্যাচের বিজয়ী হিসেবে ঘোষণা করা হবে। ম্যাচটি হবে দর্শকশূন্য স্টেডিয়ামে। আগস্টের শেষ থেকে বিধি নিষেধ মেনে ক্রিকেট চালু হবে দক্ষিণ আফ্রিকায়। তার আগে খেলোয়াড়দের একটা ‘ড্রেস রিহার্সেল’ বলা যায় ম্যাচটিকে।

তিন দলের অদ্ভুত ক্রিকেটের সংশোধিত স্কোয়াড

কাইটস: কুইন্টন ডি কক (অধিনায়ক), টেম্বা বাভুমা, জন জন স্মাটস, ডেভিড মিলার, ডোয়াইন প্রিটোরিয়াস, লুথো সিপামলা, বিউরান হেন্ডরিকস এবং এনরিচ নর্ৎজে।

কিংফিশারস: হেনরিখ ক্লাসেন (অধিনায়ক), রেজা হেন্ডরিকস, জানেমান মালান, ফাফ দু প্লেসিস, থান্ডো এনটিনি, জেরাল্ড কোয়েৎজে, গ্লেনটন স্টুরমান এবং তাবরাইজ শামসি।

ঈগলস: এবি ডি ভিলিয়ার্স (অধিনায়ক), এইডেন মারক্রাম, রসি ফন ডার ডুসেন, কাইল ভেরিয়েন, আন্দিল ফেলুকায়ো, জর্ন ফরটুইন, জুনিয়র ডালা এবং লুঙ্গি এনগিডি।

প্রজন্মনিউজ২৪/ফরিদ

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ