করোনা শনাক্তকরণের প্রশিক্ষণ গ্রহণ করলো নোবিপ্রবি শিক্ষার্থীরা

প্রকাশিত: ১৬ জুলাই, ২০২০ ০২:৫১:০৯ || পরিবর্তিত: ১৬ জুলাই, ২০২০ ০২:৫১:০৯

করোনা শনাক্তকরণের প্রশিক্ষণ গ্রহণ করলো নোবিপ্রবি শিক্ষার্থীরা

প্রজন্মনিউজ২৪, প্রতিনিধি: করোনা মহামারীতে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এই সময়  প্রয়োজন বেশি সংখ্যক  করোনাভাইরাস শনাক্তকরণ। সেই শনাক্তকরণ পরীক্ষায় শিক্ষার্থীদের প্রস্তুত করার লক্ষ্যে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) এর অণুজীববিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের করোনা শনাক্তকরণের প্রশিক্ষণের আয়োজন গ্রাজুয়েট মাইক্রোবায়োলজিস্ট সোসাইটি (জিএমএস)।

নোবিপ্রবির অণুজীববিজ্ঞান বিভাগে ৩ দিনব্যাপী এই প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয় ১৩ জুলাই এবং শেষ হয় ১৫ জুলাই।প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থী ৩১ শিক্ষার্থীকে সার্টিফিকেট প্রদান করা হয় ও নোবিপ্রবির অণুজীববিজ্ঞান বিভাগের ল্যাবে করোনা শনাক্তকরণের কাজে নিয়োজিত ১৭ জন ভলান্টিয়ারকেও সার্টিফিকেট প্রদান করা হয়।

৩ দিনব্যাপী এই প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে ছিলেন নোবিপ্রবির অণুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও জিএমএস এর সভাপতি প্রফেসর ড. ফিরোজ আহমেদ,যবিপ্রবির অণুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. ইকবাল কবির জাহিদ ও যবিপ্রবির অণুজীববিজ্ঞান বিভাগের প্রভাষক শোভন লাল সরকার।

প্রশিক্ষণে শিক্ষার্থীদের নমুনা সংগ্রহ ও পরিবহনের পদ্ধতি, ল্যাবরেটরি ব্যবস্থাপনা,করোনাভাইরাসের আরএনএ আলাদাকরণ পদ্ধতি, পিপিই ব্যবহারের পদ্ধতি,করোনা শনাক্তকরণে আরটি পিসিআর এর ব্যবহার সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়।

প্রজন্মনিউজ২৪/ওসমান/ফাহাদ  হোসেন

 

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ












ব্রেকিং নিউজ