বন্যা মোকাবিলায় চাই কার্যকর পদক্ষেপ: ন্যাপ

প্রকাশিত: ১৫ জুলাই, ২০২০ ০৪:২৮:৩১

উজানের ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে দেশে ভয়াবহ বন্যা পরিস্থিতি বিরাজ করছে। এ অবস্থায় করোনা মোকাবিলার মতো কথামালা নয়, বন্যা মোকাবিলায় দেশবাসী সরকারের কার্যকর পদক্ষেপ দেখতে চায় বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব কথা বলেন ন্যাপের দুই শীর্ষ নেতা।

তারা বলেন, বিরাজমান বন্যা পরিস্থিতির অবনতির আশঙ্কা আরও বৃদ্ধি পাচ্ছে। এ ক্ষেত্রে সরকারের সংশ্লিষ্টদের কর্তব্য হলো সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় রেখে দুর্ভোগ মোকাবিলায় যথাযথ পদক্ষেপ গ্রহণ ও তার সুষ্ঠু বাস্তবায়ন নিশ্চিত করা। বলার অপেক্ষা রাখে না, নতুন করে নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার অর্থ হলো মানুষের দুর্ভোগ বৃদ্ধি পাওয়া।

ন্যাপের এই দুই শীর্ষ নেতা বলেন, একদিকে করোনাভাইরাসের মধ্যে মানুষ চরম বিপাকে পড়েছে। নানা ধরনের স্বাস্থ্যবিধি মানাসহ সচেতন থাকার বিষয়টি বারবার বলা হচ্ছে। আবার এর মধ্যে যদি মানুষ হঠাৎ এই বন্যা পরিস্থিতিতে পড়ে তবে তা কতটা আশঙ্কাজনক, তা বলার অপেক্ষা রাখে না। অব্যাহত বন্যায় ডুবে গেছে উঠতি ফসল। বাদাম ও ভুট্টাসহ নানান জাতের সবজি। এসব এলাকায় শুকনো খাবার ও শিশু খাদ্যের তীব্র সংকট দেখা দিতে পারে। এই অবস্থায় সার্বিক পরিস্থিতি মোকাবিলায় সর্বাত্মক উদ্যোগ জারি রাখার বিকল্প নেই।

তারা আরও বলেন, যখন বন্যা পরিস্থিতির অবনতিতে মানুষের দুর্ভোগ ও সার্বিক চিত্র আমলে নিতে হবে। করোনা মোকাবিলার মতো কথামালা আর দেশবাসী শুনতে চায় না। তারা চায় বাঁচতে, সুস্থ থাকতে। সৃষ্ট পরিস্থিতি মোকাবিলায় সরকার সকল ধরনের উদ্যোগ গ্রহণ করুক ও তার সুষ্ঠু বাস্তবায়ন নিশ্চিত হোক এমটাই প্রত্যাশা দেশবাসীর।


প্রজন্মনিউজ২৪/ফরিদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ