দুবাইয়ে হবে ভারতের প্রস্তুতি ক্যাম্প

প্রকাশিত: ১৫ জুলাই, ২০২০ ০৩:৪৬:২৭

করোনা লকডাউনের পর অনুশীলন শুরু করেছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। পাকিস্তান ক্রিকেট দল টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে চলে গেছে। উপমহাদেশের বাকি দুই দেশ বাংলাদেশ ও ভারত এখনও লড়ে যাচ্ছে করোনাভাইরাসের বিরুদ্ধে। ফলে ক্রিকেট তথা খেলাধুলা মাঠে ফেরানো সম্ভব হয়নি এখনও।

তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জানিয়েছে, আগামী সপ্তাহের শুরু থেকেই একক অনুশীলনে ফিরতে পারবেন ক্রিকেটাররা। কিন্তু বর্তমান করোনা পরিস্থিতিতে ভারতের জন্য নেই কোন সুখবর। এখনই তারা নিজেদের দেশে খেলা দূরে থাক, অনুশীলন শুরুর কথাও ভাবতে পারছে না।

যার ফলে ভারতের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআইয়ের ভাবনায় রয়েছে দেশের বাইরে অনুশীলন ক্যাম্প করার পরিকল্পনা। আগামী ডিসেম্বরে তারা যাবে অস্ট্রেলিয়া সফরে। তার আগে কথাবার্তা চলছে সেপ্টেম্বর-অক্টোবরে আইপিএল আয়োজনের ব্যাপারে।

এ দুই বড় সিরিজের জন্য প্রয়োজন যথাযথ প্রস্তুতি। কিন্তু দেশের মাটিতে এখন তা ঠিক সম্ভব নয়। তাই দুবাইয়ে ভারতীয় ক্রিকেট দলের প্রস্তুতি ক্যাম্পের কথা ভাবা হচ্ছে। উল্লেখ্য, আইপিএল যদি দেশের বাইরে হয়, তাহলে প্রথম পছন্দ হিসেবে এগিয়ে রয়েছে আরব আমিরাত।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন অনুযায়ী, যেকোন সিরিজ শুরুর আগে অন্তত ছয় সপ্তাহের প্রস্তুতি ক্যাম্প চায় ভারতের টিম ম্যানেজম্যান্ট। সবশেষ নিউজিল্যান্ড সফরের পর আর কোন ক্রিকেট খেলেনি ভারতের ক্রিকেটাররা। ফলে প্রতিযোগিতামূলক ক্রিকেটে নামার জন্য দরকার যথাযথ প্রস্তুতি ও ফিটনেস।

সেই প্রস্তুতির জন্য দুবাইকেই সম্ভাব্য সেরা অপশন হিসেবে নিয়েছেন বোর্ডের গেম ডেভেলপমেন্ট কমিটি। জানা য়ায়, ‘মুম্বাইয়ের অবস্থা যদি নাটকীয়ভাবে পরিবর্তিত না হয়, তাহলে এবারের আইপিএল আরব আমিরাতেই হতে পারে। তাই সেখানেই যদি ক্যাম্প করা যায়, সেটাই ভালো হবে। আইপিএল ভেন্যু চূড়ান্ত হওয়ার পর আসলে সবকিছু পরিষ্কার হয়ে যাবে।’


প্রজন্মনিউজ২৪/ফরিদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন