শীতে আরও ভয়ংকর হয়ে উঠতে পারে করোনা

প্রকাশিত: ১৪ জুলাই, ২০২০ ০২:১৩:৫৩

প্রজন্মনিউজ২৪ ডেস্ক : যুক্তরাজ্যে শীতে নভেল করোনা ভাইরাসের দ্বিতীয় দফার সংক্রমণে এক লাখ ২০ হাজার মানুষ মারা যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির বিজ্ঞানীরা। তবে দ্রুততর সময়ের মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিলে এ মৃত্যুর সংখ্যা কমে আসবে বলে মনে করছেন তারা।

সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, যুক্তরাজ্যের একাডেমি অব মেডিকেল সায়েন্সেসের ৩৭ জন বিজ্ঞানী ও বিশেষজ্ঞ মিলে এ গবেষণা প্রতিবেদনটি তৈরি করেছেন। সম্ভাব্য সর্বোচ্চ খারাপ পরিণতির কথা বিবেচনা করে তাঁরা একটি মডেল দাঁড় করিয়েছেন। এতে বলা হচ্ছে, শীতে দ্বিতীয় দফার সংক্রমণে কেবল যুক্তরাজ্যের হাসপাতালেই ২৪ হাজার ৫০০ থেকে দুই লাখ ৫১ হাজার মানুষ মারা যেতে পারে। সর্বাধিক মৃত্যু হতে পারে ২০২১ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে।

তবে এই সংক্রমণ মডেলের ক্ষেত্রে লকডাউন, চিকিৎসা কিংবা ভ্যাকসিনের মতো প্রতিরোধমূলক ব্যবস্থাগুলোকে বিবেচনায় নেওয়া হয়নি। বিজ্ঞানীরা বলছেন, প্রতিরোধমূলক পদক্ষেপ নিলে মৃত্যু কমিয়ে আনা সম্ভব হবে।

যুক্তরাজ্যের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা স্যার প্যাট্রিক ভ্যালেন্স এই গবেষণা প্রতিবেদন সম্পর্কে বলেছেন, শীতে করোনাভাইরাস মহামারি কীভাবে ছড়িয়ে যেতে পারে, তা নিয়ে এখনো অনেক বেশি অনিশ্চয়তা রয়েছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, শীতল পরিবেশে করোনাভাইরাস দীর্ঘ সময় ধরে টিকে থাকতে পারে এবং আরো বেশি সংক্রমণ ঘটাতে পারে।

গবেষকদলের প্রধান ও ইউনিভার্সিটি অব সাউদাম্পটনের ইমিউনোফার্মাকোলজির অধ্যাপক স্টিফেন হোলগেট গার্ডিয়ানকে বলেন, ‘শীতকালে কোভিড-১৯ রোগে মৃত্যু বাড়বে। কিন্তু এখনই যদি আমরা ব্যবস্থা নিতে পারি তাহলে সেই ঝুকি কমানো সম্ভব। কম আক্রান্তের এ সময়টাকে ভয়াবহ সে সময়ের জন্য প্রস্তুতি নেওয়ার সুযোগ হিসেবে নিতে হবে।’

এখন পর্যন্ত যুক্তরাজ্যে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে দুই লাখ ৯০ হাজার ১৩৩ জন এবং মারা গেছে ৪৪ হাজার ৮৩০ জন।

প্রজন্মনিউজ২৪/ওসমান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ