সীমান্ত উত্তেজনা না যেতেই এবার ভারত-চীন দ্বন্দ্ব নিয়ে মুখ খুললেন দালাই লামা

প্রকাশিত: ১১ জুলাই, ২০২০ ০৩:৪৯:৩১

তিনি সব বিষয়ে নিজের বক্তব্য রাখেন না। কিন্তু যে বিষয়ে তিনি মন্তব্য করেন তা তাৎপর্যপূর্ণ হয়ে ওঠে অনেক বেশি। আর ভারত-চীন দ্বন্দ্ব নিয়ে দালাই লামা যে বক্তব্য রাখবেন তা কিছুটা ক্ষেত্রে প্রত্যাশিতই ছিল। লাদাখ সীমান্তে ভারত এবং চীনের সংঘর্ষের বেশকিছু সময় পেরিয়ে গিয়েছে। কিন্তু দুই দেশের সীমান্ত উত্তেজনা না যেতেই এবার এই প্রসঙ্গে মুখ খুললেন তিব্বতের আধ্যাত্মিক গুরু দালাই লামা। ভারত এবং চীনের সম্পর্ক ঠিক কেমন বোঝানোর চেষ্টা করলেন তিনি।

দালাই লামার বক্তব্য, ভারত এবং চীন দুই দেশই প্রচণ্ড শক্তিশালী। একে অপরকে ধ্বংস করার ক্ষমতা রাখে। ঠিক এই কারণেই এই দুই দেশের একসঙ্গে থাকা উচিত। লামা জানান, ঐতিহাসিক দিক দিয়ে ভারত এবং চীন দুই দেশের মিল রয়েছে অনেক। ইতিহাস জানে, চীন আদতে একটি বুদ্ধিস্ট দেশ এবং ভারত বুদ্ধের জন্মভূমি।

চীন থেকে বহু মানুষ ভারতে আসেন বৌদ্ধ ধর্মের প্রচারে। সে ক্ষেত্রে ঐতিহাসিকভাবে দুই দেশ একে অপরের সঙ্গে বহুকাল থেকে জড়িত। এই মুহূর্তে উত্তেজনার আকার নেওয়া ভারত এবং চীনের সম্পর্কে দালাই লামার বক্তব্য ঠিক কেমন প্রভাব ফেলবে তা দেখার জন্য অপেক্ষা করতেই হচ্ছে।

লাদাখ সীমান্তে ভারত এবং চীনের সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা নিহত হওয়ার ঘটনায় ইতিমধ্যেই ৫৯টি চীনা এক নিষিদ্ধ করেছে নরেন্দ্র মোদি সরকার। ভারতের এই সিদ্ধান্তের পরে মার্কিন যুক্তরাষ্ট্র একই রকম সিদ্ধান্ত নেওয়ার কথা ভাবছে।

অন্যদিকে চীনা নিষিদ্ধ করার পাশাপাশি ভারত একাধিক চীনা প্রকল্প বাতিল করেছে। সবমিলিয়ে সংঘর্ষের বদলা অর্থনৈতিক দিক দিয়ে চীনের থেকে নিচ্ছে ভারত। সূত্র : টাইম।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ