করোনায় মেক্সিকোতে মৃত্যুর মিছিল ৩০ হাজার ছাড়িয়ে

প্রকাশিত: ০৫ জুলাই, ২০২০ ০২:১৫:৩১

করোনায় মেক্সিকোতে মৃত্যুর মিছিল ৩০ হাজার ছাড়িয়ে

কোভিড-১৯ মহামারীর নতুন উপকেন্দ্র হয়ে ওঠেছে মেক্সিকো। লাতিন আমেরিকার দেশটিতে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ৩০ হাজার ছাড়িয়ে গেছে।

স্থানীয় সময় শনিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় নতুন করে ৫২৩ জনের সংক্রমণের খবর জানায়। তাতে মেক্সিকোতে মৃতের মোট সংখ্যা ৩০ হাজার ৩৬৬ জনে দাঁড়িয়েছে। খবর সিএনএন।

এদিন আরও ছয় হাজার ৯১৪ জন নতুন কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ায় দেশটিতে সরকারি হিসাবে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৫২ হাজার ১৬৫ জনে।

মৃত্যুতে বিশ্বে ৬ষ্ঠ শীর্ষে উঠে এসেছে মেক্সিকো। দেশটির আগে রয়েছে- যুক্তরাষ্ট্র, ব্রাজিল, যুক্তরাজ্য, রাশিয়া ও ইতালি।

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ আপডেটে বলা হয়েছে, মেক্সিকোতে এরমধ্যেই করোনা থেকে সেরে উঠেছেন ১ লাখ ৫২ হাজার ৩০৯ জন। দেশটিতে বর্তমানে করোনার অ্যাক্টিভ কেস ৬৯ হাজার ৪৯০টি। অপরদিকে ৩৭৮ জনের অবস্থা আশঙ্কাজনক।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলছে, শনাক্ত রোগীর চেয়ে আক্রান্তের প্রকৃত সংখ্যা যে উল্লেখযোগ্যভাবে বেশি হতে পারে, তা আগেই জানিয়েছিল মেক্সিকো সরকার।

বাংলাদেশের স্থানীয় সময় রোববার সকাল সাড়ে ৭টা পর্যন্ত জসন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, মেক্সিকোর সীমান্ত ঘেষা যুক্তরাষ্ট্র ২৮ লাখ ৩৯ হাজার ৪৩৬ জন রোগী ও ১ লাখ ২৯ হাজার ৬৭৬ মৃত্যু নিয়ে আক্রান্ত ও মৃতের সংখ্যায় বিশ্বের শীর্ষে আছে।

দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার আরেক দেশ ব্রাজিল। দেশটিতে ১৫ লাখ ৭৭ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। যুক্তরাষ্ট্রের পর একমাত্র ব্রাজিলেই মৃত্যুর সংখ্যা অর্ধ লক্ষ পার হয়েছে। ব্রাজিলে কোভিড-১৯ এ মৃত্যু হয়েছে ৬৪ হাজার ২৬৫ জনের।

লাতিন আমেরিকার আরেক দেশ পেরুতেও মৃত্যু সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে এবং আক্রান্তের সংখ্যা তিন লাখ ছুঁইছুঁই করছে। লাতিন আমেরিকার দেশগুলোতে প্রথমদিকে করোনায় আক্রান্তের সংখ্যা অনেক কম ছিল। কিন্তু সাম্প্রতিক সময়ে এসব দেশে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম প্রাণঘাতী করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এখন পর্যন্ত ২১৩টি দেশ ও অঞ্চলে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। এটিকে বৈশ্বিক মহামারী ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

রোববার দুপুর ১ টা পর্যকন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ১৩ লাখ ৮৭ হাজার ২৮৭ জন। আর মারা গেছেন ৫ লাখ ৩৩ হাজার ৬২১ জন। সুস্থ হয়ে উঠেছেন ৬৪ লাখ ৪৫ হাজার ৩৪৩ জন।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ