বেইজিংকে চাপে রাখতে দক্ষিণ চীন সাগরে দুটি যুদ্ধজাহাজ পাঠাল যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ০৪ জুলাই, ২০২০ ০৪:৪০:০৪

চীনের বিরুদ্ধে ভারতের পাশাপাশি যুক্তরাষ্ট্রের দ্বন্দ্বও বহুদিনের। এরই মাঝে আজ দক্ষিণ চীন সাগরে দুটি এয়ারক্রাফট ক্যারিয়ার (যুদ্ধজাহাজ) পাঠাল যুক্তরাষ্ট্র। শনিবার আবার ওই সাগরেই সামরিক মহড়া চালাচ্ছে চীন। আর তারই মাঝে যুক্তরাষ্ট্রর এই যুদ্ধজাহাজ পাঠানো নিয়ে ক্রমশ উত্তপ্ত হচ্ছে পরিস্থিতি।

মার্কিন সংবাদমাধ্যম সূত্রে খবর, আজ থেকেই সাউথ চায়না সি’তে মোতায়েন থাকবে ইউএসএস রোনাল্ড রেগান ও ইউএসএস নিমিৎস নামে দুটি যুদ্ধবিমানবাহী জাহাজ। এই প্রসঙ্গে শীর্ষ এক মার্কিন সেনা আধিকারিক জানিয়েছেন, ‘বিশ্বশান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে এবং এশিয়ায় আমাদের বন্ধু রাষ্ট্রগুলোকে পাশে থাকার বার্তা দিতেই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।’ যদিও তিনি বলেছেন চীনের সামরিক অনুশীলনের পাল্টা দেওয়ার জন্য এই পদক্ষেপ নেয়নি যুক্তরাষ্ট্র।

প্রসঙ্গত, চীন গত সপ্তাহেই জানিয়েছিল যে সাউথ চায়না সি’তে তারা সামরিক অনুশীলন করবে। সেই মতো ১ জুলাই থেকে পাঁচদিন ব্যাপী এই অনুশীলন চলছে। এটি হচ্ছে পরিসেল দ্বীপের কাছে, যা নিয়ে চীন ও ভিয়েতনামের মধ্যে দ্বন্দ্ব চলছে। সেখানে এই সামরিক অনুশীলন করার বিরোধিতা শুরু থেকেই করে এসেছে ভিয়েতনাম ও ফিলিপিন্স। একই ভাবে আপত্তি জানিয়েছিল যুক্তরাষ্ট্রও।

তবে ঠিক কোথায় যুক্তরাষ্ট্র ওই এয়ারক্রাফট ক্যারিয়ার পাঠিয়েছে, সেটি স্পষ্ট নয়। তবে চীন সাগরে ওই দুটি এয়ারক্রাফট ক্যারিয়ার ও আরও চারটি যুদ্ধ জাহাজ নিয়ে সামরিক অনুশীলন করবে মার্কিন নৌসেনাও। প্রসঙ্গত, দক্ষিণ চীন সাগর নিয়ে একাধিক দেশের মধ্যে দ্বন্দ্ব অনেকদিনের। প্রতিবছর এই সাগরপথে তিন ট্রিলিয়ন ডলারের বাণিজ্য হয়। চীন একাই সাগরের ৯০ শতাংশ এলাকা তাদের বলে দাবি করে। যদিও এই সাগরে তাদেরও অধিকার আছে বলে দাবি ব্রুনেই, মালয়েশিয়া, ফিলিপিন্স, তাইওয়ান ও ভিয়েতনাম।

প্রজন্মনিউজ২৪/ফরিদ

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ