৭০০ বছরের ইতিহাসে প্রথম ওরস হচ্ছে না শাহজালাল মাজারে

প্রকাশিত: ০৩ জুলাই, ২০২০ ০৮:১২:৫৯

৭০০ বছরের ইতিহাসে প্রথম ওরস হচ্ছে না শাহজালাল মাজারে

সাতশ বছরের ইতিহাসে এবার প্রথমবারের মতো বন্ধ থাকছে সিলেটের হজরত শাহজালাল (রহ.) মাজারে ওরস। ১১ ও ১২ জুলাই ৭০১তম বার্ষিক ওরশ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে ওরশ  অনুষ্ঠিত হচ্ছে না।
দরগাই-ই হজরত শাহজালাল (রহ.) সিলেটের সরেকওম মোতাওয়াল্লী ফতেহ উল্লাহ আল আমান বিষয়টি নিশ্চিত করেছেন।
অপর এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মহামারী করোনার সংক্রমণের কারণে বিভিন্ন এলাকা লকডাউনসহ নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রাখার ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে। এরপরও প্রতিদিন সংক্রমণের হার বাড়ছে। এ অবস্থায় ওরশ আয়োজন করা কঠিন।


বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, জনগণের স্বাস্থ্য ও নিরাপত্তার স্বার্থে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে চলা, করোনাভাইরাস জনিত মহামারী বিস্তার রোধ এবং জনস্বাস্থ্য সচেতনতায় বিষয়টি বিবেচনায় রেখে ৭০১তম বার্ষিক ওরশ মোবারক বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
পাশপাশি ভক্ত ও আশেকানদের দরবার শরীফে একত্রিত না হওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে। নিজ নিজ অবস্থান থেকে দোয়ার মাধ্যমে ওরশে শরিক হওয়ার জন্য আহ্বান জানিয়েছে দরগাহ মাজার কর্তৃপক্ষ।


এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে হযরত শাহজালাল (রহ.) ও ৩৬০ আওলিয়া ভক্ত পরিষদের এক বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকে উপস্থিত ছিলেন পরিষদের সাধারণ সম্পাদক শেখ মো. মকন মিয়া চেয়ারম্যান, মাজারের খাদেম তৌফিক আহমদ চৌধুরী লাভলু, হযরত শাহজালাল (রহ.) ও ৩৬০ আওলিয়া ভক্তবৃন্দ পরিষদের সহ-সভাপতি শেখ জালাল ফরিদ উদ্দিন, সাংগঠনিক সম্পাদক সিরজা উদ্দিন সিরুল, সহ-সাংগঠনিক সম্পাদক মো. ওয়ারিছ মিয়া, হাফিজ কারী মো. নিজাম উদ্দিন চৌধুরী ও নিজাম উদ্দিন টিপু।

প্রজননিউজ২৪/মারুফ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ