নার্স নিয়োগ সম্পন্ন করার বিকল্প নেই-বিডিবিএনএ মহাসচিব


মাহমুদুল হাসান, স্টাফ রিপোর্টার: বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে স্বাস্থ্যমন্ত্রী আরো ১০ হাজার নার্স নিয়োগের ঘোষণা দিয়েছিলেন। যদি তা বাস্তবায়ন হলে বেকার নার্সদের কর্মসংস্থান হবে এবং করোনার এ ক্রান্তিকারে সাধারণ মানুষ উন্নত সেবা পাবে।

মহামারি করোনা ভাইরাসের এ দূর্যোগে রোগীদের স্বাস্থ্যসেবা নিশ্চিতে নার্স নিয়োগ জরুরী। একই সাথে তাদের সুযোগ সুবিধা নিশ্চিত প্রয়োজন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ডিপ্লোমা বেকার নার্সেস এসোসিয়েশনের (বিডিবিএনএ) মহাসচিব মোঃ মামুন হাসান।

দেশের করোনা মোকাবেলায় ফ্রন্টলাইন যোদ্ধা হিসেবে দেশের বিভিন্ন সরকারি বেসরকারি হাসপাতালে নিরলস কাজ করে যাচ্ছেন নার্সরা। ইতোমধ্যে করোনা মোকাবেলায় নার্সরা সেবা প্রদানের মাধ্যমে সুনাম অর্জন করেছে। নার্সের সংকট থাকায় সম্প্রতি নার্স দরদী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ হাজারের অধিক নার্স নিয়োগ দিয়েছেন।

দেশের সরকারি হাসপাতাল গুলোতে নার্সরা সুবিধা পেলেও বেসরকারি হাসপাতাল গুলোতে নার্সদের অভিযোগের শেষ নেই। করোনা মোকাবেলায় যে সুরক্ষা সরঞ্জাম নার্সদের প্রয়োজন তা সঠিকভাবে পাচ্ছে এমন অভিযোগও রয়েছে। অনেক হাসপাতালে নার্সরা নিরাপত্তা হীনতায়  ভোগছেন।

অভিযোগ রয়েছে অনেক হাসপাতাল কতৃপক্ষের কাছে নার্সরা নির্যাতনের শিকার হচ্ছেন। নার্সরা পর্যাপ্ত বেতন পাচ্ছে না অধিকাংশ হাসপাতাল থেকে। বেতনের জন্য অনেকে লাঞ্ছিত হচ্ছেন। কোন কোন হাসপাতালে কয়েক মাস বেতন আটকে রাখছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

বাংলাদেশ ডিপ্লোমা বেকার নার্সেস এসোসিয়েশনের (বিডিবিএনএ) সিনিয়র সভাপতি মো: তানভির হাসান বলেন, সরকারি হাসপাতালে কর্মরত নার্সদের দিকে কতৃপক্ষের নজর থাকলেও বেসরকারি হাসপাতালে কর্মরত নার্সদের প্রতি উদাসীন। নার্সরা যদি কাজ করার পরিবেশ না পায় তাহলে বেসরকারি হাসপাতাল গুলোতে কিভাবে তারা সেবা দিবে?

বেসরকারি হাসপাতালে কর্মরত নার্সদের সুযোগ সুবিধা বাড়াতে নার্সদের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে। আর্থিক ও মানসিকভাবে নার্সদের সুবিধা নিশ্চিত করলে রোগীর সেবাদানে গতি আসবে। বাংলাদেশে যে পরিমাণ নার্স রয়েছে তা উন্নত সেবা দানের জন্য পর্যাপ্ত নয়।

সম্প্রতি বিএনএমসি থেকে প্রায় ১৭ হাজার নার্স নিবন্ধন পেয়েছে। তাদের অনেকে স্বল্প বেতনে বেসরকারি হাসপাতালে সেবা দিচ্ছে অনেকে বেকার বসে আছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মাননীয় স্বাস্থ্যমন্ত্রী আরও ১০ হাজার নার্স নিয়োগের ঘোষণা দিয়েছিলেন। যদি তা বাস্তবায়ন করা যায় তাহলে বেকার নার্সদের কর্মসংস্থান হবে এবং সাধারণ মানুষ উন্নত সেবা পাবে।

প্রজন্মনিউজ২৪/নুর/মাহমুদুল হাসান