ইউনূসের নেতৃত্বে ১৮ নোবেলজয়ীর ফ্রি ভ্যাকসিন আবেদন

প্রকাশিত: ২৯ জুন, ২০২০ ০৭:৩২:২৩

ইউনূসের নেতৃত্বে ১৮ নোবেলজয়ীর ফ্রি ভ্যাকসিন আবেদন

করোনা ভ্যাকসিনকে সবার জন্য উন্মুক্ত করে পৃথিবীর প্রতিটি মানুষের কাছে এটি বিনামূল্যে পৌঁছে দেওয়ার জন্য বিনামূল্যে বিতরণের পাশাপাশি এটিকে বৈশ্বিক নেতৃবৃন্দ, রাষ্ট্র, আন্তর্জাতিক সংস্থা ও সংগঠনগুলোর প্রতি আবেদন জানিয়েছেন শান্তিতে নোবেলজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে ১৮ জন নোবেল লরিয়েট, বিভিন্ন রাষ্ট্রের ১৯ জন সাবেক প্রেসিডেন্ট, ১৫ জন সাবেক প্রধানমন্ত্রীসহ বিশ্বের ১০৫ জন গুরুত্বপূর্ণ ব্যক্তি।

গতকাল জার্মানির মিউনিখে অনুষ্ঠিত বৈশ্বিক সামাজিক ব্যবসা দিবস সম্মেলনের শেষ দিনে বিশ্ব নেতৃবৃন্দের প্রতি এ আবেদন জানানো হয়। এর আগে ৩ দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে মুহাম্মদ ইউনূস করোনা ভ্যাকসিনকে বৈশ্বিকভাবে জনগণের সম্পত্তিতে পরিণত করার মাধ্যমে একটি ঐক্যবদ্ধ পৃথিবী গড়ে তোলার ওপর জোর দিয়ে বলেছিলেন, এই ভ্যাকসিনের প্যাটেন্টের ওপর কারও একক অধিকার থাকবে না।

রাজধানীর ইউনূস সেন্টার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ‘সামার অব পারপাস’ শিরোনামে এবারের সম্মেলনে তিন দিন ধরে বক্তারা করোনা-পরবর্তী পৃথিবীতে বৈশ্বিক সামাজিক সমস্যাগুলো কীভাবে উদ্ভাবনমূলক উপায়ে সমাধান করা যায় তা নিয়ে আলোচনা হয়েছে। আলোচনায় মানবাধিকার, গ্রহ হিসেবে পৃথিবীর নিজস্ব অধিকার, মূল্যবোধ-চালিত ব্যক্তিগত লক্ষ্য বিষয়ক সংলাপ, খেলাধুলাকে মহামারী চলাকালেও পরিবর্তনের হাতিয়ার হিসেবে ব্যবহার করে করোনা ভ্যাকসিনকে কীভাবে একটি বৈশ্বিক সর্বসাধারণের সম্পত্তিতে পরিণত করা যায় ইত্যাদি বিষয়গুলো গুরুত্ব পেয়েছে।

এ ছাড়া বাংলাদেশে বিভিন্ন সামাজিক ব্যবসা কোম্পানির ব্যবস্থাপনা পরিচালকরা কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনায় মিলিত হন। এগুলো হচ্ছে : কভিড-১৯ এর প্রেক্ষাপটে স্বাস্থ্যসেবা ও সামাজিক ব্যবসা, উদ্যোক্তা সৃষ্টি : ক্ষুদ্রঋণ ও নবীন কর্মসূচি এবং সামাজিক ব্যবসার মাধ্যমে কভিড মোকাবিলা। নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূসের সঙ্গে একটি ফলো-আপ সেশনে এরপর কভিড-পরবর্তী একটি উন্নততর পৃথিবী গড়ে তুলতে সামাজিক ব্যবসা কোম্পানিগুলোর ভূমিকা তুলে ধরা হয়।

প্রজন্মনিউজ২৪/মারুফ

এ সম্পর্কিত খবর

দেশটা এখন আওয়ামী মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল

ছাত্রলীগ নেতার পর একই নারীর সঙ্গে ইউপি চেয়ারম্যানের ভিডিও ভাইরাল

কণ্ঠের সুরক্ষায় ঝাল-তৈলাক্ত খাবার পরিহারের পরামর্শ

ফরিদপুরে মন্দিরে আগুন, এলাকাবাসীর পিটুনিতে নিহত ২

ঈদের আমেজ কাটেনি বাজারে, ফাঁকা ঢাকাতেও দাপট গরু-খাসির

ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা

সেভ দ্য রোডের ১৫ দিনব্যাপী সচেতনতা ক্যাম্পেইন সমাপ্ত

রায়পুরে উপজেলা প্রশাসনের আইনশৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত

গাজা: বিমান হামলায় বেঁচে যাওয়া বালকের প্রাণ গেল সাহায্য নিতে গিয়ে

ঢাকায় আসতে না পেরে দুবাই-শারজাহর ১০ ফ্লাইট বাতিল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ