বিক্রি হয়ে গেল ভার্জিন অস্ট্রেলিয়া

প্রকাশিত: ২৭ জুন, ২০২০ ১২:২১:১৩

 

করোনা ভাইরাসের (কোভিড-১৯) কারণে বৈশ্বিক ভ্রমণে বন্ধ হয়ে গেছে বললেই চলে। এর জেরে দেউলিয়া হয়ে যায় বিখ্যাত বিমান পরিবহন কোম্পানি ভার্জিন অস্ট্রেলিয়া। অবশেষ কোম্পানিটি কিনে নিয়েছে মার্কিন ইকুইটি গ্রুপ বেইন ক্যাপিটাল। খবর বিবিসি।

কোম্পানিটি মহামারির আগে থেকেই দীর্ঘমেয়াদি ঋণে ভুগছিল। ওই সময় ভার্জিন অস্ট্রেলিয়ার ঋণ ছিল ৫০০ কোটি অস্ট্রেলিয়ান ডলার (৩১৭ কোটি মার্কিন ডলার)। যদিও গত এপ্রিলে দেউলিয়া হওয়ার আগে সরকারি ঋণের আবেদন করেছিল অস্ট্রেলিয়ার দ্বিতীয় বৃহত্তম বিমান সংস্থাটি। কিন্তু অস্ট্রেলিয়া সরকার এতে সাড়া দেয়নি।

স্যার রিচার্ড ব্র্যানসনসহ বেশ কয়েকজন প্রধান শেয়ারহোল্ডারের মালিকানায় রয়েছে ভার্জিন অস্ট্রেলিয়া।
বর্তমানে উড়োজাহাজ সংস্থাটির প্রশাসকের দায়িত্ব পালন করা ডেলয়েট শুক্রবার জানায়, কোম্পানির নতুন মালিকের দায়িত্ব পালন করবে বেইন ক্যাপিটাল। আগস্টের শেষ নাগাদ চুক্তিটি শেষ হবে বলে আশা করা হচ্ছে।

বেইন ক্যাপিটালের এক বিবৃতিতে জানানো হয়, বর্তমান ব্যবস্থাপক দলের প্রতি আস্থা রয়েছে বেইন ক্যাপিটালের এবং তারা হাজারো কর্মীর জীবিকা সচল রাখতেও আগ্রহী। ভবিষ্যতের কথা মাথায় রেখে ভার্জিন অস্ট্রেলিয়ায় উল্লেখযোগ্য পরিমাণ বিনিয়োগ করবে বলে ওই বিবৃতিতে জানানো হয়।

বেইন ক্যাপিটালের সঙ্গে সঙ্গে যুক্তরাষ্ট্রভিত্তিক অন্য আরেকটি কোম্পানি সাইরাস ক্যাপিটাল পার্টনার্সও উড়োজাহাজটি ক্রয়ে আগ্রহ প্রকাশ করেছে। কিন্তু শুক্রবার সাইরাস ক্যাপিটাল সরে দাঁড়ালে ভার্জিন অস্ট্রেলিয়া কিনে নেয় বেইন ক্যাপিটাল। উড়োজাহাজ সংস্থাটি ক্রয়ে বেশকিছু পক্ষ আগ্রহ দেখালেও শেষ পর্যন্ত বিক্রি সম্পন্ন হওয়ায় সবাই খুশি।

সরকারের জন্য এটি বিজয় হিসেবেই দেখা হচ্ছে। কোনো ধরনের রাষ্ট্রীয় হস্তক্ষেপ ছাড়াই সংকট কাটল এবং অস্ট্রেলিয়ার বৃহত্তম বিমান সংস্থা কান্তাস এয়ারের একচেটিয়া আধিপত্যও ঠেকানো গেল।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ