ই-কমার্সের ব্যবহার বহুগুণ বাড়িয়েছে কোভিড-১৯

প্রকাশিত: ২৫ জুন, ২০২০ ০৬:২০:২৮

ই-কমার্সের ব্যবহার বহুগুণ বাড়িয়েছে কোভিড-১৯

জাকিরুল ইসলাম মিরাজ, রাজশাহী বিশ্ববিদ্যালয়: বর্তমান করোনা ভাইরাস সংকটকালীন মুহূর্তে মানুষের জনজীবন তথা ব্যবসা-বাণিজ্য অফিস-আদালত শিক্ষাপ্রতিষ্ঠান যোগাযোগ-ব্যবস্থা সবকিছু যেন স্থবির হয়ে পড়েছে।

এই ক্লান্তিকাল মুহূর্তে মানুষ অফিস-আদালত ব্যবসা-বাণিজ্য ছেড়ে ঘরে বসে জীবন অতিবাহিত করছে। ব্যবসা-বাণিজ্যের জন্য মানুষ প্রতিনিয়ত দূর-দূরান্তে ব্যস্ত সময় পার করতো। কিন্তু দিন যতই অতিবাহিত হচ্ছে করোনার সাথে তাল মিলিয়ে মানুষের আয় উপার্জনের পথ ততই রুদ্ধ হয়ে আসছে।

করোনার প্রাদুর্ভাবে মানুষ যখন আর্থিক সঙ্কটে দিশেহারা ঠিক এই সময়ে অনলাইন ভিত্তিক প্ল্যাটফর্ম গুলো ব্যবসা-বাণিজ্যের জন্য নতুন এক দুয়ার খুলে দিয়েছে। মানুষ ঘরে বসেই সকল ধরনের নিত্য প্রয়োজনীয় পণ্য-দ্রব্য ক্রয়-বিক্রয় করতে পারছে 'ই-কমার্সের' মাধ্যমে যা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছে সামাজিক দূরত্ব নিশ্চিত করে।

এমনকি প্রযুক্তির এই ব্যবহারে অনেকের বেকারত্বের অবসান ঘুচিয়ে কর্মসংস্থানের দ্বার খুলে দিয়েছে। বর্তমানে প্রায় ৫০ হাজার ফেসবুক পেজ আছে যেখানে শুধু চলছে ই-কমার্স ভিত্তিক ব্যবসা-বাণিজ্য। করোনার এই সময়ে আগের তুলনায় অনলাইনে অর্ডার দেওয়া-নেওয়া অনেক গুণ বেড়ে গেছে।

'ই-কমার্সের' মাধ্যমে সকল প্রকার পণ্য ক্যাশ অন ডেলিভারি তে লেনদেন করা হচ্ছে। মানুষ নিত্যপ্রয়োজনীয় পণ্য-দ্রব্য কাঁচামাল থেকে শুরু করে খাদ্য সামগ্রী,চিকিৎসা সরঞ্জাম, শিক্ষা-উপকরণ, প্রকাশনা,সাহিত্য, বইসমগ্র, ইলেকট্রনিক্স পণ্য, শপিংমল, উপহার, মানুষের লাইফস্টাইলের যত সরঞ্জাম, আমদানি, রফতানি, সব কিছু ক্রয়-বিক্রয় করছে ই-কমার্সের মাধ্যমে। যেখানে পণ্যদ্রব্যের মালিক সরাসরি অনলাইনে তার পণ্যসামগ্রী বিক্রি করতে পারছে আবার মালিকদের থেকে পাইকারি পণ্য নিয়ে অনলাইনে বেচাকেনা করে আর্থিকভাবে লাভবান হচ্ছে।

শিক্ষার ক্ষেত্রে এই সময়ে যেহেতু সকল প্রকার সরকারী, বেসরকারি কিন্ডার গার্টেন স্কুল, কোচিং সেন্টার, কম্পিউটার ভাষা শিক্ষা প্রতিষ্ঠান, ইংরেজি স্পোকেন শিক্ষা প্রতিষ্ঠান, ও অন্যান্য প্রতিষ্ঠান বন্ধ আছে সেক্ষেত্রে অনলাইনেই জমে উঠেছে শিক্ষা ব্যবসা।করোনার এই ফ্রি সময়ে অনেকেই বসে বসে অনলাইনে অল্প টাকায় বিভিন্ন রকম কোর্স সম্পন্ন করতেছে।

এছাড়াও সামনে কুরবানী ঈদকে সামনে রেখে মানুষ নিজেদের নিরাপত্তা ও দূরুত্ব বজায় রাখতে ই-কমার্সকেই বেছে নিয়ে ঈদের কুরবানী কেনাকাটা করবে। যেখানে ই-কমার্সের ব্যবহার নিঃসন্দেহে আরোও বহুগুণ বৃদ্ধি পাবে।

প্রজন্মনিউজ২৪/জাকিরুল/নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ