'দুর্বল হচ্ছে করোনাভাইরাস, প্রতিষেধক ছাড়াই নির্মূল হবে'

প্রকাশিত: ২২ জুন, ২০২০ ০৮:০১:৪৮

সারাবিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৯০ লাখ ৫১ হাজার ৩৫৮ জন এবং মারা গেছে চার লাখ ৭০ হাজার ৪৯৫ জন। তবে এখন পর্যন্ত করোনা আক্রান্তের চিকিৎসার সঠিক কোনো ওষুধ কিংবা টিকা আবিষ্কার হয়নি।

অবশ্য তিনটি প্রতিষেধক বাজারে আসার অপেক্ষায় রয়েছে, চলছে চূড়ান্ত পর্বের পরীক্ষা। এ ছাড়াও রুশ বিজ্ঞানীদের তৈরি ওষুধ ‘অ্যাভিফ্যাভির’ এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি স্টেরয়েড ‘ডেক্সামেথাসোন’ প্রয়োগ করে করোনার বিরুদ্ধে আশাতীত ফল মিলেছে।

কিন্তু এবার একেবারে ভিন্ন ধরনের দাবি করলেন ইতালির প্রথম সারির একজন গবেষক। তিনি মনে করেন, প্রতিষেধকের নাকি আর প্রয়োজনই হবে না। 

কারণ, এবার নিজে থেকেই সম্পূর্ণ নির্মূল হয়ে যাবে করোনাভাইরাস! এমনই চাঞ্চল্যকর দাবি করেছেন ইতালির সান মার্টিনো জেনারেল হাসপাতালের সংক্রামক রোগের প্রধান গবেষক অধ্যাপক মাত্তিও বাসেত্তি।

তিনি দাবি করেন, শক্তি হারিয়ে ক্রমশ দুর্বল হচ্ছে করোনাভাইরাস। শুধু তাই নয়, কোনো রকম প্রতিষেধক ছাড়াই এই ভাইরাস সম্পূর্ণ নির্মূল হয়ে যাবে। 

তিনি আরো জানান, করোনা রোগীরাও এখন আগের তুলনায় অনেকটাই দ্রুত সেরে উঠছেন অধিকাংশ ক্ষেত্রেই।

বাসেত্তি দাবি করেন, মহামারি শুরুর দিকে করোনা সংক্রমণের আগ্রাসন যতটা লক্ষ করা গেছে, এখন সে তুলনায় ভাইরাসের তেজ অনেকটাই কমে এসেছে। 

তার মতে, এই ভাইরাসের সাম্প্রতিক জিনগত পরিবর্তনই হয়তো কারণ। জিনগত পরিবর্তনের ফলে এই ভাইরাসের আগ্রাসন বা প্রাণঘাতী ক্ষমতা এখন হ্রাস পেয়েছে।

কিন্তু মাত্তিও বাসেত্তির যুক্তি মেনে নিতে নারাজ বিশ্বের একাধিক দেশের বিজ্ঞানীরা। তাদের যুক্তি, ইতালির ওই গবেষকের দাবির সপক্ষে তেমন কোনো তথ্যই তিনি পেশ করতে পারেননি। উন্নত চিকিৎসার কারণে বা সামাজিক দূরত্বের ফলেই হয়তো মানুষ এখন আগের মতো করোনায় আক্রান্ত হচ্ছেন না।

এর আগেও এমন দাবি করেছিলেন ইতালির সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বারলোসকোনির ব্যক্তিগত চিকিৎসক আলবার্তো জাংরিলো।

তিনি দাবি করেছিলেন, ক্লিনিক্যালি করোনাভাইরাসের অস্তিত্ব আর নেই! এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহামারি বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ জানান, জাংরিলোর বক্তব্যের কোনো বৈজ্ঞানিক জোরাল প্রমাণ নেই। 

প্রজন্মনিউজ২৪/মারুফ

এ সম্পর্কিত খবর

ঈদে ১০ কেজি করে চাল পাবেন এক কোটি দুস্থ 

মঙ্গলগ্রহে বরফের বিশাল গর্ত, এবার পানি ও প্রাণের অস্তিত্বের আশা বিজ্ঞানীদের

জেনে নিন অতিরিক্ত আম কেন খাওয়া উচিত নয়

প্রবাসীর বিয়ের নেশা, সপ্তমবারে রোহিঙ্গা নারী বিয়ে করতে গিয়ে দুদকের জালে ধরা

৭৮০০ বাংলাদেশিসহ সারা বিশ্বের ১১ লক্ষাধিক শিক্ষার্থীকে যুক্তরাষ্ট্র ত্যাগের নির্দেশ

বন্যপ্রাণী ধ্বংস করতে থাকলে আরও মহামারি হবে: জাতিসংঘ

কেন জয়াকে নিলেন না সৃজিত?

বিএনপি লুটপাটের জন্যই নির্বাচন ও রাজনীতিতে জনগণের কাছে প্রত্যাখ্যাত: সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী

৩ বছরেও খবর পেল না তিতাস

বিনামূল্যে ভিসার মেয়াদ বাড়ানোর ঘোষণা  দিলো সৌদি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ