সূর্যগ্রহণ সময় খালি চোখে সূর্যের দিকে তাকালে কী হয়?

প্রকাশিত: ২১ জুন, ২০২০ ১০:৩২:২১

সূর্যগ্রহণ সময় খালি চোখে সূর্যের দিকে তাকালে কী হয়?

 

আজ রবিবার (২১ জুন) বছরের প্রথম সূর্যগ্রহণ হতে চলেছে। এই বছরের গ্রহণটি আরও বেশি তাৎপর্যপূর্ণ কারণ এই একইদিনে দিন সবচেয়ে বড় হয় পৃথিবীতে।

বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখতে দেখতে পারবে দেশবাসীও। বাংলাদেশের আকাশে এই সূর্যগ্রহণ দেখা যাবে ১১টা ২৩ মিনিটের দিকে। ওই সময় থেকে শুরু হয়ে এই সূর্যগ্রহণ চলবে ২টা ৫২ মিনিট পর্যন্ত। সবচেয়ে বেশি গ্রহণ দেখা যাবে ১টা ১২ মিনিটে।

তবে খালি চোকে সূর্যগ্রহণ দেখতে সতর্কবার্তা দিয়েছে বিজ্ঞানীরা। কিন্তু কেন? সূর্যগ্রহণ সময় খালি চোখে সূর্যের দিকে তাকালে কী হয়?

সূর্যগ্রহণের সময়ে খালি চোখে সূর্যের দিকে তাকালে এক্লিপ্স ব্লাইন্ডনেস বা সোলার রেটিনোপ্যাথি (solar retinopathy) হতে পারে। যখন সূর্য পুরোপুরি ঢাকা থাকে তার চেয়ে যখন আংশিক ভাবে ঢাকা থাকে, মানে partial solar eclipse এর সময়ে ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি।

সাধারণ দিনগুলিতে আমরা স্বাভাবিক ভাবে সূর্যের দিকে সরাসরি তাকাতে পারিনা, কারণ এতটা উজ্জ্বলতা আমাদের চোখ নিতে পারে না। কিন্তু সূর্যগ্রহণের সময়ে আমরা হয়ত সূর্যের তেজ কম ভেবে নিয়ে তার দিকে খালি চোখে তাকিয়ে ফেলতে পারি। তাতে করে আমাদের চোখে সমূহ ক্ষতি হয়ে যায়।

বিজ্ঞানীরা বলছেন, সূর্যের অতিবেগুনি রশ্মি চোখের রেটিনার কোষ ধ্বংস করতে পারে, কর্নিয়া পুড়িয়ে দিতে পারে। কিন্তু এই প্রক্রিয়াটি যখন হবে তখন আমরা কিছু টের পাব না, এর ফলভোগ করব কিছুক্ষণ পর। তাই আমাদের অজান্তেই আমরা অনেক রোগ বাঁধিয়ে বসতে পারি। সেইজন্য খালি চোখে সূর্যগ্রহণ দেখতে মানা করা হয়।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ