বিশ্বসেরা ২০০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাবি

প্রকাশিত: ১০ জুন, ২০২০ ০১:০৮:১১ || পরিবর্তিত: ১০ জুন, ২০২০ ০১:০৮:১১

বিশ্বসেরা ২০০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাবি

সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক সংস্থা 'সেন্টার ফর ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং'র (সিডব্লিউইউআর) বিশ্বসেরা দুই হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। দেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে তালিকায় ১ হাজার ৭৯৪ তম অবস্থানে আছে প্রতিষ্ঠানটি।

নিজেদের ওয়েবসাইটে ‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংস ২০২০-২১’ শীর্ষক এই তালিকা প্রকাশ করে সিডব্লিউইউআর। ২০১২ সাল থেকে প্রতিবছর এই র‌্যাঙ্কিং প্রকাশ করে আসছে সংস্থাটি।

মোট সাতটি মানদণ্ডে বিশ্ববিদ্যালয়গুলোর মান যাচাই করে র‍্যাঙ্কিং প্রস্তুত করে সিডব্লিউইউআর। এর মধ্যে আছে- শিক্ষার মান (কোয়ালিটি অব এডুকেশন), প্রাক্তন শিক্ষার্থীদের পেশাগত অবস্থান (অ্যালামনাই অ্যামপ্লয়মেন্ট), শিক্ষকদের মান (কোয়ালিটি অব ফ্যাকাল্টি), গবেষণার সংখ্যা (রিসার্চ আউটপুট), উচ্চমানসম্পন্ন প্রকাশনা (হাই-কোয়ালিটি পাবলিকেশন), গবেষণা-প্রভাব (ইনফ্লুয়েন্স) ও গবেষণা-উদ্ধৃতি (সাইটেশনস)৷ 

এই সাত মানদণ্ডে মোট স্কোর ১০০-এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্কোর ৬৬.৬ ৷ অন্যদিকে, র‍্যাঙ্কিংয়ে প্রথম অবস্থানে আছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। স্কোর ১০০। এ র‍্যাঙ্কিংয়ে টানা নবমবারের মতো বিশ্বের এক নম্বর বিশ্ববিদ্যালয়ের সুনাম অর্জন করেছে বিশ্ববিদ্যালয়টি। 

র‍্যাঙ্কিংয়ে ভারতের ৬৪টি এবং পাকিস্তানের ১০টি বিশ্ববিদ্যালয় জায়গা করে নিয়েছে। তবে সার্কভুক্ত অন্য দেশগুলোর কোনও বিশ্ববিদ্যালয় এতে স্থান পায়নি। 

projonmonews24/maruf

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ