বিশ্বজুড়ে করোনা আক্রান্ত প্রায় ৭০ লাখ

প্রকাশিত: ০৭ জুন, ২০২০ ০৫:৫২:২৫ || পরিবর্তিত: ০৭ জুন, ২০২০ ০৫:৫২:২৫

বিশ্বজুড়ে করোনা আক্রান্ত প্রায় ৭০ লাখ

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি করোনা ভাইরাসে (কোভিড-১৯) স্তব্ধ গোটা বিশ্ব। মহামারি মোকাবিলায় দেশে দেশে চলছে লকডাউন, জরুরি অবস্থাসহ নানা বিধি নিষেধ। ইতিমধ্যে এতে পুরো দুনিয়া বিপর্যস্ত হয়ে পড়েছে। গত ডিসেম্বরে করোনা ভাইরাস  ছড়িয়ে পড়ে বিশ্বজুড়ে। এরপর চারমাস পেরোলেও নিয়ন্ত্রণের কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। যদিও এর ভ্যাকসিন আবিষ্কারে উঠে পড়ে লেগেছেন বিজ্ঞানীরা। এখন পর্যন্ত বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা প্রায় ৭০ লাখ, মারা গেছে ৪ লাখের বেশি। এর মধ্যেও আশার কথা হলো এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছে ৩৪ লাখের বেশি মানুষ।

মার্কিন জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছে ৬৯ লাখ ৯৮ হাজার ২০ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ১ লাখ ২৬ হাজার ৭১৫ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ৩৪ লাখ ২১ হাজার ২১৭ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৭৫ হাজার ৭৬৪ জন। মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ২ হাজার ৫৪৫ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৪ হাজার ১৭৭ জনের। 

বিশ্বে বর্তমানে ৩১ লাখ ৭৪ হাজার ২২৭ জন শনাক্ত করোনা রোগী রয়েছে। তাদের মধ্যে ৩১ লাখ ২০ হাজার ৫৮৮ জন চিকিৎসাধীন, যাদের অবস্থা স্থিতিশীল। আর বাকি ৫৩ হাজার ৬৩৯ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিউতে রয়েছে।

ভাইরাসটিতে বর্তমানে সবচেয়ে খারাপ অবস্থা যুক্তরাষ্ট্রে। দেশটিতে মোট আক্রান্ত ১৯ লাখ ৮৮ হাজার ৫৪৫, সুস্থ হয়েছে ৭ লাখ ৫১ হাজার ৮৯৭, মারা গেছে ১ লাখ ১২ হাজার ৯৬ জন। এখন পর্যন্ত করোনায় সর্বোচ্চ মৃত্যু এবং আক্রান্ত যুক্তরাষ্ট্রে। 

আর যেসব দেশে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে, সেগুলো হলো- ব্রাজিলে আক্রান্ত ৬ লাখ ৭৬ হাজার ৪৯৪, সুস্থ হয়েছে ৩ লাখ ২ হাজার ৮৪, মারা গেছে ৩৬ হাজার ৪৪ জন। রাশিয়ায় আক্রান্ত ৪ লাখ ৬৭ হাজার ৬৭৩, সুস্থ হয়েছে ২ লাখ ২৬ হাজার ৭৩১, মারা গেছে ৫ হাজার ৮৫৯ জন। স্পেনে আক্রান্ত ২ লাখ ৮৮ হাজার ৩৯০, সুস্থ হয়েছে ১ লাখ ৫০ হাজার ৩৭৬, মারা গেছে ২৭ হাজার ১৩৫ জন। যুক্তরাজ্যে আক্রান্ত ২ লাখ ৮৪ হাজার ৮৬৮, সুস্থ হয়েছে ১ হাজার ২৩০, মারা গেছে ৪০ হাজার ৪৬৫ জন। ইতালিতে আক্রান্ত ২ লাখ ৩৪ হাজার ৮০১, সুস্থ হয়েছে ১ লাখ ৬৫ হাজার ৭৮, মারা গেছে ৩৩ হাজার ৮৪৬ জন। পেরুতে আক্রান্ত ১ লাখ ৯১ হাজার ৭৫৮, সুস্থ হয়েছে ৮২ হাজার ৭৩১, মারা গেছে ৫ হাজার ৩০১ জন। জার্মানিতে আক্রান্ত ১ লাখ ৮৫ হাজার ৬৯৬, সুস্থ হয়েছে ১ লাখ ৬৮ হাজার ৯০০, মারা গেছে ৮ হাজার ৭৬৯ জন। 


এছাড়া ইরানে আক্রান্ত ১ লাখ ৬৯ হাজার ৪২৫, সুস্থ হয়েছে ১ লাখ ৩২ হাজার ৩৮, মারা গেছে ৮ হাজার ২০৯ জন। তুরস্কে আক্রান্ত ১ লাখ ৬৯ হাজার ২১৮, সুস্থ হয়েছে ১ লাখ ৩৫ হাজার ৩২২, মারা গেছে ৪ হাজার ৬৬৯ জন। ফ্রান্সে আক্রান্ত ১ লাখ ৫৩ হাজার ৬৩৪, সুস্থ হয়েছে ৭০ হাজার ৮০৬, মারা গেছে ২৯ হাজার ১৪২ জন। চিলিতে আক্রান্ত ১ লাখ ২৭ হাজার ৭৪৫, সুস্থ হয়েছে ৯৫ হাজার ৬৩১, মারা গেছে ১ হাজার ৫৪১ জন। মেক্সিকোতে আক্রান্ত ১ লাখ ১৩ হাজার ৬১৯, সুস্থ হয়েছে ৮১ হাজার ৫৪৪, মারা গেছে ১৩ হাজার ৫১১ জন। কানাডাতে আক্রান্ত ৯৫ হাজার ৫৭, সুস্থ হয়েছে ৫৩ হাজার ৬১৪, মারা গেছে ৭ হাজার ৭৭৩ জন। 

প্রজন্ম নিউজ/নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ