আগামী সপ্তাহেই আসছে বর্ষা, থেমে থেমে হবে বৃষ্টি

প্রকাশিত: ০৬ জুন, ২০২০ ০৮:২৮:২৮

আগামী সপ্তাহেই আসছে বর্ষা, থেমে থেমে হবে বৃষ্টি

গত কয়েক সপ্তাহ ধরেই দেশে থেমে থেমে ঝড়-বৃষ্টি চলছে, সঙ্গে চলছি তাপদাহও। তবে আগামী সপ্তাহেই ধেয়ে আসছে বর্ষা। কক্সবাজারের টেকনাফ উপকূল দিয়ে ঘটতে পারে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর আগমন।
 
আবহাওয়া অধিদফতর বলছে, এতে চলতি মাসের দ্বিতীয় সপ্তাহেই বর্ষার পুরো আবির্ভাব ঘটতে পারে। তবে এখন বৃষ্টি হচ্ছে পশ্চিমা লঘুচাপের প্রভাবে। আগামীকাল এবং তারপরের দিনও দেশের বিভিন্ন অঞ্চলে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হবে।
 
বর্ষার আগমন নিয়ে আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, এখন যে বৃষ্টি হচ্ছে তা লঘুচাপের প্রভাবে। তবে খুব শিগগিরই বর্ষা মৌসুমের আবির্ভাব ঘটবে। আগামী ৫/৬ দিনের মধ্যে দেশের টেকনাফ উপকূলে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর আগমন ঘটবে। এরপর এই বায়ু আস্তে আস্তে চট্টগ্রাম হয়ে ভেতরে আসতে শুরু করবে।
 
তবে চট্টগ্রাম হয়ে পুরো দেশের ওপর আসছে বর্ষা কয়েকদিন সময় নিবে। তিনি জানান, পুরো দেশের ওপর ছড়িয়ে পড়তে চলতি মাসের মাঝামাঝি পর্যন্ত সময় লাগবে। এরপর শুরু হবে মূল বর্ষা মৌসুম। আর তখন প্রায় দিনই বৃষ্টি হবে থেমে থেমে।
 
এদিকে এখনকার বৃষ্টির কারণ হিসেবে তিনি বলেন, লঘুচাপের বর্ধিতাংশ বাংলাদেশসহ আশপাশের এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হচ্ছে।
 
নদীগুলো কিছুটা উত্তাল হতে পারে বলে নদীবন্দরে দেয়া হয়েছে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত। আজ এবং আগামীকাল এই আবহাওয়া বিরাজ করতে পারে বলেও তিনি জানান।

প্রজন্ম নিউজ/ নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ