সবশেষ কোন সূচকে কী অবস্থানে বাংলাদেশ?

প্রকাশিত: ০২ জুন, ২০২০ ০৪:৪৮:৪৮

বিশ্বজুড়ে এখন বড় চ্যালেঞ্জের নাম করোনা ভাইরাস মোকাবিলা। দেশে দেশে করোনার ছোবলে চলছে মৃত্যু আর শোকের মাতম। এর শেষ কোথায়- নির্দিষ্ট করে কারোরই জানা নেই। তবুও মানুষ লড়ছে, করোনাকে ভয় না করে জয় করার শক্তিতে এগিয়ে যেতে আপ্রাণ চেষ্টা করছে বিশ্ব। আমাদের দেশও করোনার অভিঘাতে বিধ্বস্ত। গত কয়েক মাস ধরে গোটা দেশে চলছে অচলাবস্থা। সবকিছু বন্ধ। থমকে গেছে দেশের অর্থনীতি ও অগ্রগতি। সংখ্যাগরিষ্ঠ সাধারণ মানুষের জীবনে নাভিঃশ্বাস উঠেছে। যে করেই হোক বাঁচার তাগিতে করোনার ঝুঁকি জেনেও পথে নামছে মানুষ। পরিস্থিতি পর্যবেক্ষণ করে সরকারও কিছু কিছু ক্ষেত্রে নমনীয় হচ্ছে। 

এরই ফাঁকে দেখে নেয়া যেতে পারে- গণতন্ত্র, আইনের শাসন, বাক-স্বাধীনতা, গণমাধ্যমের স্বাধীনতা, খাদ্য নিরাপত্তা, মানবাধিকারের মতো বিষয়গুলোতে সাম্প্রতিক সময়ে বাংলাদেশের অবস্থান। সাধারণত, যেকোনও বৈশ্বিক সূচক প্রকাশের সময় বাংলাদেশের জন্য তুলনামূলকভাবে খারাপ খবরই আসে। বিশ্বের বিভিন্ন সংস্থার প্রকাশিত সূচকে বর্তমানে কোন খাতে বাংলাদেশের কী অবস্থান- 

২০১৯ সালে বিশ্বের ১২৬ টি দেশের মধ্যে জরিপ চালিয়ে আইনের শাসনের দিক থেকে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১১২তম। ওয়ার্ল্ড এনার্জি ইনস্টিটিউট বা বিশ্ব শক্তি প্রতিষ্ঠানের গেল অক্টোবরে প্রকাশিত ‘ট্রাইলেমা ইনডেক্স ২০১৯’-এ ১২৮টি দেশের মধ্যে বাংরাদেশের অবস্থান হয় ১১৪তম। একই বছর বিশ্ব ক্ষুধা ইনডেক্সে ১১৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ৭৭তম। 

২০১৯ সালে বৈশ্বিক খাদ্য নিরাপত্তা সূচকে ১১৩টি দেশের মধ্যে বাংলাদেশ ছিল ৮৩তম। মানব উন্নয়ন সূচকে ১৮৯টি দেশের মধ্যে ছিল ১৩৫তম। মানুষের স্বাধীনতা সূচকে ১৬২টি দেশের মধ্যে ছিল ১৩৮তম। গণতন্ত্র সূচকে ১৬৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ৮০তম। 

২০২০ সালে বৈশ্বিক লিঙ্গ বৈষম্য ইনডেক্সে ১৫৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ৫০তম। চলতি বছর এখন পর্যন্ত সামাজিক গতিশীলতা সূচকে ৮২টি দেশের মধ্যে জরিপ চালানো হয়েছে, এর মধ্যে বাংলাদেশের অবস্থান ৭৮তম। 

২০২০ সালে এখন পর্যন্ত এজিলিটি ইমার্জিং মার্কেটস লজিস্টিকস ইনডেক্স সূচকে ৫০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৩৮তম। এ বছর এখন পর্যন্ত ফিনান্সিয়াল সিক্রেসি ইনডেক্সে ১৩৩টি দেশের মধ্যে বাংলাদেশ রয়েছে ৫৪তম অবস্থানে। 

‘গ্লোবাল কমপিটিটিভনেস রিপোর্ট-২০১৯’ শীর্ষক ওই প্রতিবেদনে বাংলাদেশের অর্থনীতির ৯টি খাতে বাংলাদেশের নাজুক দশার চিত্র উঠে আসে। প্রতিবেদনে বৈশ্বিক প্রতিযোগিতার সক্ষমতা সূচকে বিশ্বের ১৪০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৯টি খাতেই পিছিয়েছে বলে জানানো হয়। 

প্রজন্ম নিউজ/ নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ