করোনায় রোহিঙ্গা শিবিরে প্রথম মৃত্যুর দুঃসংবাদ


নভেল করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে কক্সবাজারের উখিয়া উপজেলার রোহিঙ্গা ক্যাম্পে প্রথমবারের মতো কোনও একজন রোহিঙ্গা মারা গেছেন। মৃতব্যক্তির বয়স ৭১ বছর। তিনি কুতুপালং ক্যাম্পের বাসিন্দা ছিলেন। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিধি মোতাবেক মৃত রোহিঙ্গার নাম গণমাধ্যমে প্রকাশ করেনি সরকারি ও আন্তর্জাতিক সংস্থাগুলো।

এ বিষয়ে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ দৌজা জানিয়েছেন, গত ৩১ মে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের ওই বৃদ্ধের শ্বাসকষ্ট ও করোনা উপসর্গ দেখা দিলে তাকে ক্যাম্পের ভেতরেই আইসোলেশনে রাখা হয়। পরে তার নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য কক্সবাজার মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে পাঠানো হয়। ওইদিন রাতেই ওই বৃদ্ধ রোহিঙ্গার মৃত্যু হয়।

তিনি জানান, গতকাল সোমবার সন্ধ্যায় কক্সবাজার মেডিকেল কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে, ওই বৃদ্ধ রোহিঙ্গার করোনা পজেটিভ ছিল। 

এই শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার জানান, গতকাল ১ জুন পর্যন্ত রোহিঙ্গা ক্যাম্পগুলোতে করোনায় আক্রান্ত মোট রোহিঙ্গার সংখ্যা বেড়ে ২৯ জনে দাঁড়িয়েছিল। যাদের মধ্যে একজনের মৃত্যু হলো। 

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। প্রথম মৃত্যুর সংবাদ আসে ১৮ মার্চ। এরপর মার্চ মাসে আক্রান্ত ও মৃত্যু নাগালের মধ্যে থাকলেও এপ্রিলের শুরু থেকেই বিশেষত এপ্রিলের মাঝামাঝির পর থেকে ব্যাপক হারে বাড়তে থাকে সংক্রমণ। 

দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২ হাজার ৯১১ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন, ফলে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ৫২ হাজার ৪৪৫ জনে দাঁড়িয়েছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় কোভিড আক্রান্ত হয়ে ৩৭ জনের মৃত্যু হয়েছে। এখন মোট মৃত্যুর সংখ্যা ৭০৯ জন।

প্রজন্ম নিউজ/ নুর