করোনা প্রতিরোধে ৫ সবজি বেশি খান

প্রকাশিত: ২৯ মে, ২০২০ ০৮:৪২:৫৭

করোনার কোনো প্রতিষেধক এখনো আবিস্কার হয়নি। এ পরিস্থিতিতে আমাদের কোভিড-১৯ প্রতিরোধ করাই উত্তম। আর এ জন্য পর্যাপ্ত ভিটামিন সমৃদ্ধ খাদ্য গ্রহণের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তাদের মতে শাক-সবজিসহ নিয়মিত পুষ্টিকর খাবার গ্রহণ বর্তমান সময়ে অত্যান্ত গুরুত্বপূর্ণ।

তাই আজ আমরা জেনে নিবো ভিটামিন সি সমৃদ্ধ পাঁচটি সবজি সম্পর্কে, যা আপনাকে যেকোনো সংক্রমণ থেকে দূরে থাকতে সাহায্য করবে।

পালং শাক: সবুজ শাকের ভেতর পালংশাক যে ভীষণ উপকারী সেকথা কম-বেশি সবারই জানা। শাকটিতে রয়েছে ভিটামিন সি এর ঘাটতি পূরণের দ্বিগুণ ক্ষমতা। দ্রুত উপকার পেতে স্মুদি বানিয়েও খেতে পারেন।

বেল পেপার: বেল পেপার দেখতে যেমন সুন্দর, এর উপকারিতাও অনেক। মাত্র প্রতিদিন আধ কাপ বেল পেপার আপনাকে দেবে শতভাগ ভিটামিন সি। রান্নায় দিলে স্বাদও বাড়ে। শরীরে ভিটামিনের ঘাটতি পূরণ হয়।

পেঁপে: পাকা পেঁপে যেমন সুস্বাদু ও পুষ্টিকর ফল, তেমনই কাঁচা পেঁপেও সবজি হিসেবে বেশ উপকারী। পেঁপেতে ভিটামিন সি প্রচুর রয়েছে। পেঁপের মধ্যে থাকা ‘প্যাপাইন’ এনজাইম হজমক্ষমতা বাড়ায়। ভিটামিন সি এর ঘাটতি মেটায়। খাবার পাতে পেপের তরকারি থাকা মানে ভিটামিন সি এর জোগান অনেকটাই নিশ্চিত। তাই সংক্রমণ থেকে দূরে থাকতে পেঁপের তরকারি খান নিয়মিত।

ফুলকপি: মূলত শীতকালীন সবজি হলেও এখন প্রায় সারাবছরই মেলে এই সবজি। তাই নিশ্চিন্তে খেতে পারেন ফুলকপি। ফুলকপি ভিটামিন সি-এর অভাব পূরণ করে প্রায় ৭৭ শতাংশ। গ্যাসের সমস্যা থাকলে হালকা ভাপিয়ে সেই পানি ফেলে দিয়ে রান্না করে খেলে কোনো সমস্যা হবে না।

ব্রোকলি: অনেকটা ফুলকপির মতোই দেখতে এই সবজি হৃদরোগীদের জন্য ভীষণ উপকারী। ভিটামিন সি ছাড়াও এতে আছে ভিটামিন কে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। আধ কাপ ব্রোকলি প্রতিদিন খেলে ভিটামিন সি এর প্রয়োজন পূরণ হবে ৬০ শতাংশ। তাই খাবার তালিকায় ব্রোকলি রাখুন।

প্রজন্ম নিউজ/ নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ