পদ্মা সেতুর ৩০তম স্প্যান বসছে শনিবার

প্রকাশিত: ২৯ মে, ২০২০ ০৮:৩৩:৩৩

আবহাওয়াসহ সব কিছু অনুকূলে থাকলে পদ্মা সেতুর ৩০তম স্প্যান শনিবার (৩০ মে) জাজিরা প্রান্তের ২৬ ও ২৭ নম্বর খুঁটির ওপর স্থাপন করা হবে।ইতিমধ্যে স্প্যানটির চূড়ান্ত রঙের কাজ, হ্যান্ড রেল, স্টেয়ার, ব্যালান্স লোড স্থাপনের কাজ শেষ করা হয়েছে।

৩০তম স্প্যানটি বসানোর মাধ্যমে পদ্মা সেতুর সাড়ে ৪ কিলোমিটার দৃশ্যমান হবে। বাকী থাকবে দেড় কিলোমিটারের সামান্য বেশী বা ১১টি স্প্যান। তবে কোনো কারণে কাল স্প্যানটি বসানো সম্ভব না হলে পরের দিন বসানো হবে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান আব্দুল কাদের জানান, ৩০তম স্প্যানটি বসানরো পর ৩১তম স্প্যান বর্ষা মৌসুমের আগেই খুঁটির ওপর বসানো পরিকল্পনা রয়েছে। আর ৩১তম স্প্যানটি বসে গেলে জাজিরা প্রান্তের সবকটি স্প্যান বসানো হয়ে যাবে। শুধু মাওয়া প্রান্তে বাকি থাকবে ১০টি স্প্যান স্থাপন বসানোর কাজ। খুব শিগগিরই তাও সম্পন্ন করা হবে।

তিনি বলেন, করোনার কারণে পদ্মা সেতুর কাজের তেমন কোনো অসুবিধা হয়নি। স্বাস্থ্যবিধি মেনে করোনার মধ্যেও পদ্মা সেতুর কাজ এগিয়ে চলছে। করোনার কারণে পুরো প্রকল্পটিই আইসোলেটেট রাখা হয়েছে। তাই এখানকার দেশি-বিদেশি কর্মীরা অনেকটাই নিরাপদ। এখানে নিরাপদ দূরত্বে অবস্থা করে কাজ করতে সমস্যা হচ্ছে না। বাইরের কাউকেই এখানে এখন প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

এর পূর্বে গত ৪ মে ২৯তম স্প্যানটি সেতুর মাওয়া প্রান্তের ১৯ ও ২০ নং পিলালের উপর বসানো হয়। এতে দৃশ্যমান হয় সেতুর ৪৩৫০ মিটার বা ৪.৩৫ কিলোমিটার। গত ৩০ এপ্রিল পর্যন্ত মূল সেতুর কাজের অগ্রগতি হয়েছে ৮৭ ভাগ। নদী শাসনের কাজের অগ্রগতি হয়েছে ৭১ ভাগ। আর সেতুর সার্বিক কাজের অত্রগতি হয়েছে ৭৯ ভাগ। স্প্যানগুলোর মধ্যে মাওয়া প্রান্তে ২০টি মধ্যে ১০টি, জাজিরা প্রান্তে ২০টির মধ্যে ১৮টি আর মাঝের চরে বা দু জেলার মধ্যে বসেছে ১টি।

প্রজন্ম নিউজ/ নুর

এ সম্পর্কিত খবর

জেকেজি হেলথকেয়ারের চেয়ারম্যান  সাবরিনা গ্রেফতার

পদ্মা সেতুতে পাথর সাপ্লাইয়ের কথা বলে অনেককে পথে বসান সাহেদ

করোনায় আক্রান্ত হওয়ার পর অমিতাভের ভিডিও ভাইরাল

মহামারীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় দারুচিনি

নীলফামারীতে প্রণোদনার দাবিতে করোনায় ক্ষতিগ্রস্ত কিন্ডারগার্টেন শিক্ষকদের মানববন্ধন

সিলেটে প্রাণঘাতি করোনায় মৃত্যুর সংখ্যা ১০০ ছাড়ালো

নীলফারীতে চিকিৎসায় আবদানের জন্য  পুরস্কার পেলেন মিনহাবুর রহমান 

ফেনীতে মৌসুমি ফল  নিয়ে করোনা  আক্রান্তদের বাড়িতে ইউপি চেয়ারম্যান

নবাবগঞ্জে ইটভাটার অরক্ষিত  তারে  বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শিশুর  মৃত্যু

প্রবাসীর স্ত্রীর ঘরে ছাত্রলীগ সভাপতি, অতঃপর ধরা

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ