করোনায় এক লাখ মৃত্যুকে যেভাবে স্মরণ করল নিউইয়র্ক টাইমস

প্রকাশিত: ২৪ মে, ২০২০ ০৩:১২:৪১

করোনায় এক লাখ মৃত্যুকে যেভাবে স্মরণ করল নিউইয়র্ক টাইমস

নিউইয়র্ক টাইমস ২৪ মে প্রথম পাতার ছয় কলামব্যাপী করোনায় সংক্রমিত হয়ে মৃত ব্যক্তিদের নাম ছেপেছেছাপা সংবাদপত্রের ইতিহাসে প্রথমবারের মতো এমন ঘটনা ঘটেছে। ‘নিউইয়র্ক টাইমস’ ২৪ মে প্রথম পাতার ছয় কলামব্যাপী করোনায় সংক্রমিত হয়ে মৃত ব্যক্তিদের নাম ছেপেছে। পত্রিকাটির প্রথম পাতায় অন্য আর কোনো সংবাদ নেই, নেই কোনো ছবি। প্রথম পাতা ছাড়াও ভেতরের তিন পাতাজুড়ে এক হাজার মানুষের নাম। যাঁরা কোভিড-১৯ ভাইরাসে মারা গেছেন, তাঁদের স্মরণ রাখার জন্য ‘নিউইয়র্ক টাইমস’-এর এমন ব্যতিক্রমী উদ্যোগ।

‘নিউইয়র্ক টাইমস’-এর প্রথম পৃষ্ঠার ওই শিরোনাম দেওয়া হয়েছে, 'আমেরিকায় মৃত্যু প্রায় এক লাখ, এক ধারণাতীত ক্ষতি।’ শিরোনামের নিচে ডেকে লেখা হয়েছে, তালিকায় এগুলো কেবল নাম নয়, তাঁরাই আমেরিকা। 

২৩ মে রাত পর্যন্ত ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, আমেরিকায় করোনাভাইরাসে সংক্রমিত হয়ে মৃত্যুর সংখ্যা ৯৮ হাজার পেরিয়ে গেছে। অবশ্য অনেক বিশেষজ্ঞ মনে করেন, আমেরিকায় মৃত্যুর সংখ্যা অনেক আগেই এক লাখ পেরিয়ে গেছে। ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে আসার আগেই মৃত লোকজনের নাম এ তালিকায় আসেনি। নিশ্চিত মৃত্যুর সংখ্যা এক লাখের কাছাকাছি যাওয়ার সঙ্গে সঙ্গেই ‘নিউইয়র্ক টাইমস’-এর সম্পাদকীয় বিভাগ ও সাংবাদিকেরা এভাবেই এ মহামৃত্যুর সংবাদকে স্মরণীয় করে রাখতে চেয়েছেন।

‘নিউইয়র্ক টাইমস’-এর গ্রাফিকস ডেস্কের সহকারী সম্পাদক সায়মন লন্ডন বলেছেন, নামের তালিকাটিতে সব নিয়মিত সংবাদ, আর্টিকেল, ফটোগ্রাফের স্থান দখল করে ব্যাপক প্রাণহানির বৈচিত্র্যকে তুলে ধরা হয়েছে।
৪০ বছর থেকে নিউইয়র্ক টাইমসে কাজ করেন চিফ ক্রিয়েটিভ অফিসার তম বডকিন। তিনি বলেন, তাঁর পেশাগত জীবনে ‘নিউইয়র্ক টাইমস’-এর প্রথম পাতায় কোনো ছবি ছাড়া নিউজ ছাপা হয়েছে বলে দেখেননি।

projnmonews24/maruf

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ