ট্রাম্পের পছন্দের ওষুধে বেড়েছে করোনা রোগীর মৃত্যুর ঝুঁকি

প্রকাশিত: ২৩ মে, ২০২০ ১২:৩৮:১৬

করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলে আসছেন ম্যালেরিয়া প্রতিরোধী ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন দিয়ে করোনা চিকিৎসায় সুফল পাওয়া যাচ্ছে। সম্প্রতি ট্রাম্প দাবি করেছেন তিনি প্রতিদিন করোনা প্রতিরোধে হাইড্রোক্সিক্লোরোকুইন নিচ্ছেন। তবে সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে করোনা চিকিৎসায় রোগীদের মৃত্যুর ঝুঁকিতে ফেলে দিচ্ছে ম্যালেরিয়া প্রতিরোধী ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন।

মেডিক্যাল জার্নাল ল্যানচেটে প্রকাশিত গবেষণায় বলা হয়, হাইড্রোক্সিক্লোরোকুইন ম্যালেরিয়ার ওষুধ কিন্তু করোনা চিকিৎসায় এটি ব্যবহার করে কোন উপকার হচ্ছে না । প্রায় ৯৬ হাজার করোনা রোগীকে নিয়ে করা হয়েছে গবেষণাটি। যেখানে প্রায় ১৫ হাজার রোগী পাওয়া গেছে যাদেরকে হাইড্রোক্সিক্লোরোকুইন দিয়ে চিকিৎসা দেয়া হচ্ছে।

গবেষণায় দেখা গেছে, যে সব করোনা রোগী হাইড্রোক্সিক্লোরোকুইন নিচ্ছেন তাদের অনেকেই হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন। গবেষণায় বলা হয়, করোনা চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধ নিয়ে মৃত্যুর হার ১৮ শতাংশ, ক্লোরকুইন নিয়ে মৃত্যুর হার ১৬.৪ শতাংশ । এছাড়া গবেষণার নিয়ন্ত্রণ গ্রুপ বা যারা ওই সব ওষুধ নিচ্ছে না তাদের মধ্যে মৃত্যুর হার ৯ শতাংশ । আর যাদেরকে হাইড্রোক্সিক্লোরোকুইন অথবা ক্লোরকুইনের সঙ্গে এন্টিবায়োটিক দিয়ে চিকিৎসা করানো হচ্ছে তাদের মৃত্যুর হার সবচেয়ে বেশি।

বিশেষজ্ঞরা বলছেন, হাইড্রোক্সিক্লোরোকুইন করোনা ভাইরাসের সঙ্গে লড়াই করতে পারে এমন কোনও প্রমাণ নেই। শুধুমাত্র ক্লিনিক্যাল ট্রায়ালে এই ওষুধ ব্যবহারের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তবে বিশেষজ্ঞরাই যাই বলুক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিশ্বাস এই হাইড্রোক্সিক্লোরোকুইন খেয়েই তিনি করোনা মুক্ত থাকতে পারছেন।

projonmonews24/maruf

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ