বাংলাদেশকে ২ হাজার ১২৫ কোটি টাকা দিচ্ছে এআইআইবি

প্রকাশিত: ২২ মে, ২০২০ ০৯:০৬:৫৬ || পরিবর্তিত: ২২ মে, ২০২০ ০৯:০৬:৫৬

করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় বাংলাদেশকে বাজেট সহায়তা হিসেবে ২ হাজার ১২৫ কোটি টাকা ঋণ দিচ্ছে এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক (এআইআইবি)।

বৃহস্পতিবার (২১ মে) আন্তর্জাতিক উন্নয়ন এই সংস্থা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে একটি কর্মসূচিতে সহ-অর্থায়ন হিসেবে এআইআইবি এই ঋণ দিচ্ছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ৭ মে এডিবি কোভিড-১৯ এর প্রভাব মোকাবেলায় বাংলাদেশের জন্য ৫০ কোটি ডলার ঋণ অনুমোদন করে। এর দ্রুত ছাড় করতে ইতিমধ্যে সরকারের সঙ্গে ঋণ চুক্তি হয়েছে।

এআইআইবির এই ঋণ মহামারীর কারণে ক্ষতিগ্রস্ত গরিব ও ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠিকে সহায়তা করতে সরকারের উদ্যোগ বাস্তবায়নে ব্যয় হবে। ক্ষুদ্র ও মাঝারী প্রতিষ্ঠান (এসএমই) এবং অনানুষ্ঠানিক খাতে যারা কর্মসংস্থান হারিয়েছে তাদের জন্য এবং তৈরি পোশাক খাতের নারী শ্রমিকদের সহায়তা করা এই কর্মসূচির অন্যতম উদ্দেশ্য। বাংলাদেশের ৮০ শতাংশের বেশি শ্রমশক্তি অনানুষ্ঠানিক খাতে নিয়োজিত।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, কোভিড-১৯ মোকাবেলায় এআইআইবির ১০ বিলিয়ন বা ১ হাজার কোটি ডলারের তহবিল রয়েছে। বিশ্বব্যাংক ও এডিবির সঙ্গে সহ-অর্থায়নকারী হিসেবে সংস্থাটি এই সঙ্কট কাটিয়ে ওঠার বিভিন্ন কর্মসূচিতে অর্থায়ন করছে।

প্রজন্ম নিউজ/নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন