দিনে সাড়ে আট লাখ জনের বেশি করোনা টেস্ট করছে উহান

প্রকাশিত: ২১ মে, ২০২০ ০৪:২৫:৩৫

চীনের করোনাভাইরাস প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল উহান শহর আট লাখ ৫৬ হাজার একশ ২৮ জনের কভিড-১৯ রোগের টেস্ট করেছে। করোনা ঠেকাতে মঙ্গলবার স্থানীয় কর্তৃপক্ষ এই পরীক্ষা চলায়। এর আগের দিন সোমবার চার লাখ ৬৭ হাজার আটশ ৪৭ জনের করোনা টেস্ট করানো হয়। এই তথ্য জানিয়েছে উহানের স্বাস্থ্য কর্তৃপক্ষ।

জানা যায়, এপ্রিলের ৮ তারিখ চীনের উহানে লকডাউন উঠিয়ে নেওয়া হয়। মে মাসের ৯ থেকে ১০ তারিখের মধ্যে এক আবাসনে করোনার ক্লাস্টার ধরা পড়ে। এই মারণ রোগের কোনো লক্ষণ ছাড়াই কয়েকজনের মধ্যে ভাইরাসের উপস্থিতি ধরা পড়ে।

এরপর মের ১৪ তারিখ থেকে এসিম্পটোমেটিক (রোগের লক্ষণ দেখা দেয় না এমন) করোনা রোগীদের চিতিৎসা দেওয়া জন্য একটি ক্যাম্পেইন পরিচালনা করা হয়। আর সেই ক্যাম্পেইনের অংশ হিসেবে গণহারে করোনার পরীক্ষা করা হচ্ছে।

করোনার প্রদুর্ভাব প্রথমে চীনের উহানে দেখা গেলেও বর্তমানে দু’শ ১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। সারা বিশ্বে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫০ লাখ ১৫ হাজার ছয়শ ৭৬ জন মানুষ। করোনায় আক্রান্ত হয়ে তিন লাখ ২৫ হাজার পাঁচশ নয়জন মানুষ মারা গেছেন। আর এই মারণ ভাইরাসের কালো থাবা থেকে সুস্থ হয়ে ফিরেছেন ১৯ লাখ ৭৯ হাজার দু’শ ২৩ জন মানুষ। আক্রান্ত ও মৃতের সংখ্যায় সবচেয়ে উপরে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ