কাশ্মীরে শীর্ষ স্বাধীনতাকামী কমান্ডারসহ নিহত ২

প্রকাশিত: ২০ মে, ২০২০ ০৯:১০:০৩

কাশ্মীরে শীর্ষ স্বাধীনতাকামী কমান্ডারসহ নিহত ২

ভারত অধিকৃত কাশ্মীরের শ্রীনগরে দেশটির নিরাপত্তা বাহিনীর সঙ্গে ১২ ঘণ্টার গোলাগুলিতে নিহত হয়েছেন স্বাধীনতাকামী সংগঠন হিজবুল মুজাহিদিনের শীর্ষ কমান্ডার জুনাইদ আশরাফ সেহরাই ও তার সহযোগী। খবর এএফপি।

নিরাপত্তা বাহিনীর সঙ্গে কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলোর কর্মীদের মধ্যে এমন সংঘর্ষের ঘটনা প্রায়শই ঘটলেও শ্রীনগরে খুব কমই দেখা যায়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বলছে, গত দুই বছরের মধ্যে শ্রীনগরে দুই পক্ষের মধ্যে এমন গোলাগুলির ঘটনা ঘটলো।

মঙ্গলবার (১৯ মে) ভারতের আধাসামরিক বাহিনীর মুখপাত্র পংকজ সিং জানান, শ্রীনগরের পাশে একটা এলাকায় অবস্থান নিয়েছিল জুনায়েদ ও তার সঙ্গী। পুলিশ ও আধা সামরিক বাহিনী খবর পাওয়ার পর তাদের ঘিরে ফেলে অভিযান চালালে গোলাগুলির এক পর্যায়ে নিহত হন তারা।

এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে, করোনার বিস্তার রোধে জনবহুল ওই এলাকার সড়কগুলোতে মানুষ নেই। কিন্তু এদিন আধা সামরিক বাহিনী এবং জম্মু-কাশ্মীর পুলিশের যৌথ বাহিনী অভিযানের সময় বোমা  বিস্ফোরণ করে আশপাশের পাঁচটি বাড়ি গুড়িয়ে দেয়। আরও অন্তত দশটি বাড়ি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

এর আগে গত ৬ মে কাশ্মীরের পুলওয়ামায় ভারতের নিরাপত্তা বাহিনীর এনকাউন্টারে হিজবুল মুজাহিদিনের আরেক শীর্ষ কমান্ডার রিয়াজ নাইকু তার সহযোগীসহ নিহত হন। তিনি যে বাড়িতে লুকিয়েছিলেন সেটিকে ঘিরে ফেলে ওইদিন সকাল থেকেই প্রবল গুলিবর্ষণ করে ভারতের নিরাপত্তা বাহিনী।

নিহত জুনাইদ আশরাফ সেহরাই স্থানীয় শীর্ষ স্বাধীনতাকামী নেতা মোহাম্মদ আশরাফ সেহরাইয়ের ছেলে। কাশ্মীরের প্রথম সারির বিশ্ববিদ্যালয় থেকে ব্যাবসায় ব্যবস্থাপনায় স্নাতকোত্তর ডিগ্রি লাভের পর ২০১৮ সালে প্রথম দিকে তিনি এই সংগঠনে যোগ দেন।

স্থানীয় বাসিন্দারা বলছেন, সেনা সদস্যরা বাড়িগুলোতে আগুন লাগানো ছাড়াও কিছু ঘর থেকে স্বর্ণের জিনিসপত্র ও নগদ অর্থ লুট করে নিয়ে যায়। নেতৃত্ব দেওয়া নিরাপত্তা কর্মীরা অবশ্য বলছেন, কাশ্মীরে বিদ্রোহীদের দমনে জুনায়েদ হত্যা তাদের একটি বড় সাফল্য।

মঙ্গলবারের এই গোলাগুলি ও বিস্ফোরণের ঘটনার পরপরই কাশ্মীরের মোবাইল ইন্টারনেট ছাড়া শ্রীনগরে মুঠোফোনে কথা বলার সংযোগ বিচ্ছিন করে দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। ফলে হত্যার সংবাদ চারপাশে ছড়িয়ে যাওয়ার পর স্থানীয়রা রাস্তায় নেমে নিরাপত্তা রক্ষীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে।

প্রজন্ম নিউজ/ নুর

এ সম্পর্কিত খবর

ঢাকা শিশু হাসপাতালে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

দেশটা এখন আওয়ামী মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল

ভোট দিতে গিয়ে শুনলেন তিনি মারা গেছেন, নিরাশ হয়েই ফিরলেন বৃদ্ধা

ইরানে হামলার পর নাগরিকদের ইসরায়েল ছাড়তে বলল অস্ট্রেলিয়া

মুস্তাফিজকে কেন পুরো আইপিএল খেলতে দিচ্ছে না বাংলাদেশ

খিলগাঁওয়ে পরিত্যক্ত ঘরে যুবকের ঝুলন্ত মরদেহ, পুলিশের ধারণা হত্যা

ছাত্রলীগ নেতার পর একই নারীর সঙ্গে ইউপি চেয়ারম্যানের ভিডিও ভাইরাল

কণ্ঠের সুরক্ষায় ঝাল-তৈলাক্ত খাবার পরিহারের পরামর্শ

৩টি ড্রোন ধ্বংস করল ইরান, নিরাপদে আছে ইসফাহানের পারমাণবিক স্থাপনা

আগামীকাল ফিটনেস পরীক্ষা, থাকছেন কি সাকিব?

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ