বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত ৪৯ লাখ

প্রকাশিত: ১৯ মে, ২০২০ ০১:২৬:১৯

বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত ৪৯ লাখ

করোনা ভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। চীনের উহান থেকে গত ডিসেম্বরে করোনা ভাইরাস (কোভিড-১৯) ছড়িয়ে পড়ে বিশ্ব জুড়ে। এরপর চারমাস পেরোলেও নিয়ন্ত্রণের কোনও লক্ষণ নেই। যদিও এর ভ্যাকসিন আবিষ্কারে উঠে পড়ে লেগেছেন বিজ্ঞানীরা। ইতিমধ্যে এ ভাইরাসে গোটা বিশ্ব বিপর্যস্ত হয়ে পড়েছে। ভাইরাস মোকাবিলায় দেশে দেশে চলছে লকডাউন, জরুরি অবস্থাসহ নানা পদক্ষেপ। এখন পর্যন্ত বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা প্রায় ৪৯ লাখ, মৃত্যু ছাড়িয়েছে ৩ লাখ ২০ হাজার, আর সুস্থ হয়েছে ১৯ লাখ।

মার্কিন জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বে করোনা আক্রান্ত হয়েছে ৪৮ লাখ ৯৩ হাজার ২৬০ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৯১ হাজার ৩৯৮ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ১৯ লাখ ৭ হাজার ৯৯০ জন। বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ২০ হাজার ১৭৩ জন। গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৬০৫ জনের মৃত্যু হয়েছে।

বর্তমানে বিশ্বে ২৬ লাখ ৬৩ হাজার ২১২ জন শনাক্ত রোগী রয়েছে। তাদের মধ্যে ২৬ লাখ ১৮ হাজার ৪৪৬ জন চিকিৎসাধীন, যাদের অবস্থা স্থিতিশীল। আর ৪৪ হাজার ৭৬৬ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিউতে রয়েছে।

ভাইরাসটি চীন থেকে ছড়ালেও বর্তমানে সবচেয়ে খারাপ অবস্থা যুক্তরাষ্ট্রে। দেশটিতে মোট আক্রান্ত ১৫ লাখ ৫০ হাজার ২৯৪, সুস্থ হয়েছে ৩ লাখ ৫৬ হাজার ৩৮৩, মারা গেছে ৯১ হাজার ৯৮১ জন। এখন পর্যন্ত করোনায় সর্বোচ্চ মৃত্যু এবং আক্রান্ত যুক্তরাষ্ট্রে। 

আর যেসব দেশে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে, সেগুলো হলো- রাশিয়ায় আক্রান্ত ২ লাখ ৯০ হাজার ৬৭৮, সুস্থ হয়েছে ৭০ হাজার ২০৯, মারা গেছে ২ হাজার ৭২২ জন। স্পেনে আক্রান্ত ২ লাখ ৭৮ হাজার ১৮৮, সুস্থ হয়েছে ১ লাখ ৯৬ হাজার ৯৫৮, মারা গেছে ২৭ হাজার ৭০৯ জন। ব্রাজিলে আক্রান্ত ২ লাখ ৫৫ হাজার ৩৬৮, সুস্থ হয়েছে ১ লাখ ৪৫৯, মারা গেছে ১৬ হাজার ৮৫৩ জন। যুক্তরাজ্যে আক্রান্ত ২ লাখ ৪৬ হাজার ৪০৬, সেখানে কর্তৃপক্ষ সুস্থতার সংখ্যা প্রকাশ করেনি, মারা গেছে ৩৪ হাজার ৭৯৬ জন। ইতালিতে আক্রান্ত ২ লাখ ২৫ হাজার ৮৮৬, সুস্থ হয়েছে ১ লাখ ২৭ হাজার ৩২৬, মারা গেছে ৩২ হাজার ৭ জন। ফ্রান্সে আক্রান্ত ১ লাখ ৭৯ হাজার ৯২৭, সুস্থ হয়েছে ৬১ হাজার ৭২৮, মারা গেছে ২৮ হাজার ২৩৯ জন। জার্মানিতে আক্রান্ত ১ লাখ ৭৭ হাজার ২৮৯, সুস্থ হয়েছে ১ লাখ ৫৪ হাজার ৬০০, মারা গেছে ৮ হাজার ১২৩ জন। তুরস্কে আক্রান্ত ১ লাখ ৫০ হাজার ৫৯৩, সুস্থ হয়েছে ১ লাখ ১১ হাজার ৫৭৭, মারা গেছে ৪ হাজার ১৭১ জন। ইরানে আক্রান্ত ১ লাখ ২২ হাজার ৪৯২, সুস্থ হয়েছে ৯৫ হাজার ৬৬১, মারা গেছে ৭ হাজার ৫৭ জন। পেরুতে আক্রান্ত ৯৪ হাজার ৯৩৩, সুস্থ হয়েছে ৩০ হাজার ৩০৬, মারা গেছে ২ হাজার ৭৮৯ জন।
  
এ দিকে, করোনার উৎপত্তিস্থল চীনে আক্রান্ত ৮২ হাজার ৯৬০, সুস্থ হয়েছে ৭৮ হাজার ২৪১, মারা গেছে ৪ হাজার ৬৩৪ জন। কানাডাতে আক্রান্ত ৭৮ হাজার ৭২, সুস্থ হয়েছে ৩৯ হাজার ২২৮, মারা গেছে ৫ হাজার ৮৪২ জন। বেলজিয়ামে আক্রান্ত ৫৫ হাজার ৫৫৯, সুস্থ হয়েছে ১৪ হাজার ৬৫৭, মারা গেছে ৯ হাজার ৮০ জন। মেক্সিকোতে আক্রান্ত ৫১ হাজার ৬৩৩, সুস্থ হয়েছে ৩৫ হাজার ৩৮৮, মারা গেছে ৫ হাজার ৩৩২ জন। নেদারল্যান্ডসে আক্রান্ত ৪৪ হাজার ১৪১, সেখানে কর্তৃপক্ষ সুস্থতার সংখ্যা প্রকাশ করেনি, মারা গেছে ৫ হাজার ৬৯৪ জন। 

প্রজন্ম নিউজ/ নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ