ঝুঁকি নিয়েই লকডাউন শিথিল করছে ইতালি

প্রকাশিত: ১৭ মে, ২০২০ ১২:২১:১০

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস মহামারির কারণে ইতালিতে জারি থাকা লকডাউন ঝুঁকি নিয়েই আগামী সপ্তাহে আরো শিথিল করতে যাচ্ছে দেশটির সরকার। শনিবার এমনটিই জানিয়েছেন প্রধানমন্ত্রী জুজেপ্পে কন্তে। কোভিড-১৯ মৃত্যুর হার কমে আসায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, ‘করোনা মহামারির প্রাদুর্ভাব বাড়তে পারে এমন ঝুঁকি থাকার সত্ত্বেও লকডাউন শিথিল করা হচ্ছে।’ এরই প্রেক্ষিতে রাজধানী রোমে পুনরায় অর্থনৈতিক কর্মকাণ্ড শুরু হতে যাচ্ছে এবং জনগণের চলাচলের ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে।

আগামীকাল সোমবার থেকে দোকান খুলে দেওয়া হবে। তবে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলিতে ৩ জুন থেকে চলাচলের অনুমতি দেওয়া হবে বলে জানানো হয়। দুই সপ্তাহ কোয়ারেন্টাইনে না গিয়েই ইতালিতে প্রবেশ করতে পারবে ইউরোপীয় পর্যটকরা।

আগামী ২৫ মে থেকে জিম, সুইমিং পুল ও ক্রীড়া প্রতিষ্ঠানগুলো এবং ১৫ জুন থেকে থিয়েটার ও সিনেমা হলগুলো পুনরায় খুলে দেওয়া হবে।

যু্ক্তরাষ্ট্রের জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, ইতালিতে এখন পর্যন্ত মোট ২ লাখ ২৪ হাজার ৭৬০ জন মহামারি করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩১ হাজার ৭৬৩ জনের।

projonmonews24/maruf

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ