শনিবার ঢাকা দক্ষিণের দায়িত্ব নিচ্ছেন তাপস


করোনা সংকটের কারণে অনাড়ম্বর কোনো অনুষ্ঠান ছাড়াই ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের দায়িত্ব নিচ্ছেন তাপস। শনিবার (১৬ মে) তার হাতে দায়িত্ব তুলে দেবেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. ইমদাদুল হক।

নির্বাচিত হওয়ার প্রায় সাড়ে ৩ মাস পর মেয়রের চেয়ারে বসতে যাচ্ছেন সাবেক সংসদ সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তিনবারের নির্বাচিত সংসদ সদস্যের চেয়ার থেকে এবার নগরপিতার চেয়ারে অধিষ্ঠিত হচ্ছেন শেখ পরিবারের এই সদস্য।

বিদায়ী মেয়রের দায়িত্ব হস্তান্তর ও নতুন মেয়রের দায়িত্ব গ্রহণ নিয়ে গত ১০ মে প্রধান নির্বাহী কর্মকর্তার সভাপতিত্বে নগর ভবনে একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় স্থানীয় সরকার বিভাগের বরাত দিয়ে জানানো হয়, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ এবং স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) আইন, ২০১১ অনুযায়ী ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বর্তমান মেয়াদ ১৬ মে উত্তীর্ণ হবে। তার পরিপ্রেক্ষিতে ডিএসসিসি’র নবনির্বাচিত মেয়র শেখ ফজলে নূর তাপস ১৬ মে বিকেলে দায়িত্ব গ্রহণ করবেন। তিনি আগামী ১৭ মে অফিসে প্রথম কাজ শুরু করবেন।

দায়িত্ব গ্রহণের পর শনিবার (১৬ মে) জুম এর সাহায্যে অনলাইনে ব্রিফ করবেন মেয়র। দক্ষিণের মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটিই হবে গণমাধ্যমকর্মীদের সঙ্গে তার প্রথম ব্রিফিং।

দায়িত্ব গ্রহণের পর প্রথম অফিসের দিন নতুন মেয়রকে ডিএসসিসি’র সকল দায়-দেনা, স্থায়ী, অস্থায়ী সম্পত্তি, বিভিন্ন ব্যাংকের স্থিতি, গৃহীত উন্নয়ন প্রকল্প ও কর্মকাণ্ড, রাজস্ব আদায়, বর্জ্য স্বাস্থ্য সেবা তথ্যাদিসহ করপোরেশনের বিভিন্ন শাখার হালনাগাদ তথ্য প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবর একটি সংক্ষিপ্ত প্রতিবেদন জমা দেবেন প্রধান নগর পরিকল্পনাবিদ এবং নতুন মেয়রকে সেটা পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে দেখানো হবে।

এছাড়া ডিএসসিসি’র স্বত্বাধিকারী সকল ব্যাংক হিসাবের বিবরণী ১৬ মে পর্যন্ত গত ছয় মাসের ব্যাংক লেনদেনের বিবরণী ক্যাশ-ইন-হ্যান্ড এবং ক্যাশ-ইন-ব্যাংক তুলে ধরবেন প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা।

গত ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থীরা বিজয় লাভ করেন। এরপর গত ২৭ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে শপথ নেন নব নির্বাচিত মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ও মো. আতিকুল ইসলাম।

প্রজন্ম নিউজ/ নুর