শক্তিশালী ভূমিকম্পে কাঁপল করোনায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ১৫ মে, ২০২০ ০৭:১১:১৬

করোনাভাইরাসে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় নেভাদা অঙ্গরাজ্যে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৪। গত ক’দিন ধরে কিছু পরাঘাতের পর এই ভূমিকম্প আঘাত হানল।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানায়, স্থানীয় সময় শুক্রবার (১৫ মে) ভোর ৪টা মিনিটে (বাংলাদেশ সময় বিকেল ৫টা ৩ মিনিটে) নেভাদার টোনোপাহ শহরের ৫৭ কিলোমিটার পশ্চিম-উত্তর-পশ্চিমে ভূমিকম্পটি আঘাত হানে। এর কেন্দ্রস্থল ছিল ভূ-পৃষ্ঠের ৭ দশমিক ৬ কিলোমিটার গভীরে।

কেন্দ্রস্থল অনেক দুর্গম এলাকায় হলেও এতে নিকটস্থ বেকার্সফিল্ড, ফ্রেসনো এবং সাকরামেন্টোর মতো এলাকাগুলোও কেঁপেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম।

কিছু সংবাদমাধ্যম জানায়, এই ভূমিকম্পের উৎপত্তিস্থলের আশপাশেই গত ক’দিন ধরে রিখটার স্কেলে ৩ মাত্রার পরাঘাত অনুভূত হচ্ছিল।

ভূমিকম্পের মাত্রা তীব্র হলেও এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর মেলেনি। সাংবাদিক কার্স্টেন মিশেল এ বিষয়ে তার টুইটারে তাৎক্ষণিকভাবে লিখেছেন, সম্ভবত দুর্গম এলাকায় এর উৎপত্তিস্থল। আশা করি কোনো ক্ষয়ক্ষতি হবে না।

যুক্তরাষ্ট্র এমনিতেই করোনাভাইরাসে বিপর্যস্ত হয়ে পড়েছে। চীন থেকে ছড়ানো প্রাণঘাতী এ ভাইরাস এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত করেছে মার্কিনিদের, লাশের সারিও সবচেয়ে বেশি ফেলেছে দেশটিতে। সবশেষ হিসাবে যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন সাড়ে ১৪ লাখের বেশি মানুষ। মারা গেছেন প্রায় ৮৭ হাজার জন।

প্রজন্ম নিউজ/নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ