বাংলাদেশের স্বাস্থ্যসেবা ব্যবস্থা মুখ থুবড়ে পড়েছে

প্রকাশিত: ১৫ মে, ২০২০ ০৭:০৬:৫৯

বাংলাদেশের স্বাস্থ্যসেবা ব্যবস্থা মুখ থুবড়ে পড়েছে

রেকর্ডের পর রেকর্ড ভেঙে দেশে বেড়েই চলেছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। আক্রান্তদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে স্বাস্থ সেবা খাতগুলো। এমন অবস্থায় দেশের স্বাস্থ্যসেবা ব্যবস্থা মুখ থুবড়ে পড়েছে বলে মনে করে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

সংস্থাটি বলছে, ‘বাংলাদেশ যেভাবে কভিড-১৯ মহামারি মোকাবিলার চেষ্টা করছে তাতে এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের মানবাধিকার রক্ষা হচ্ছে না।’

করোনা পরিস্থিতির ওপর সংগঠনটি বৃহস্পতিবার (১৪ মে) তাদের ওয়েবসাইটে ১৮ পাতার একটি বিশ্নেষণ প্রকাশ করেছে।

বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করা করোনা ভাইরাসের এই পরিস্থিতিতে কীভাবে বাংলাদেশের দুর্বল স্বাস্থ্যসেবা ব্যবস্থা মুখ থুবড়ে পড়েছে, তার ব্যাখ্যা দেয়া হয়েছে বিশ্লেষণে।

এতে বলা হয়েছে, করোনা ভাইরাসের উপসর্গ রয়েছে যেসব রোগীর, তাদের হাসপাতালের দরজা থেকে ফিরিয়ে দেওয়া হচ্ছে। পাশাপাশি স্বাস্থ্যকর্মীদের জন্য যথেষ্ট সুরক্ষার ব্যবস্থা করা হচ্ছে না এবং তাদের নানা ধরনের নিগ্রহের শিকার হতে হচ্ছে।

প্রকাশিত বিশ্নেষণে অ্যামনেস্টি বলেছে, মানবাধিকার অবশ্যই সব প্রতিরোধ, প্রস্তুতি, নিয়ন্ত্রণ এবং চিকিৎসা প্রচেষ্টার কেন্দ্রে থাকতে হবে। যেহেতু প্রাণঘাতী আক্রান্তের সংখ্যা ও মৃত্যু আরও বেড়েছে। বাংলাদেশ করোনা মহামারি মোকাবিলায় নির্দিষ্ট চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে।

আন্তর্জাতিক এই মানবাধিকার সংগঠনটি দুর্বল স্বাস্থ্য অবকাঠামোকে বাংলাদেশের জন্য বড় একটি সংকট হিসেবে উপস্থাপন করেছে। এই পরিস্থিতি মোকাবিলায় আন্তর্জাতিক সহযোগিতা ও সাহায্য প্রয়োজন। বাংলাদেশ সরকার এ ক্ষেত্রে মানবাধিকার আইন এবং মানের সঙ্গে সামাঞ্জস্য রেখে তার স্বাস্থ্য চাহিদাগুলো পূরণ করতে পারে।

সংগঠনটি মনে করে, সরকারকে মানুষের স্বাস্থ্যের অধিকার, স্বাস্থ্যকর্মীদের অধিকার, সামাজিক নিরাপত্তার অধিকার, অনানুষ্ঠানিক খাতের কর্মীর অধিকার এবং তথ্য ও বাক-স্বাধীনতার অধিকারের প্রতি সম্মান দেখানো, এগুলো রক্ষা ও পূরণ অবশ্যই করতে হবে।

রোহিঙ্গাদের বিষয়ে নজর দিতে অ্যামনেস্টি বলেছে, বাংলাদেশকে কর্তৃপক্ষকে শুধু দেশের নাগরিকদেরই নয়, মিয়ানমার থেকে পালিয়ে এসে আশ্রয় নেওয়া লাখ লাখ রোহিঙ্গার স্বাস্থ্যের অধিকারও রক্ষা করতে হবে। কারণ রোহিঙ্গারাই এই মহামারিতে আক্রান্ত হওয়ার সবচেয়ে ঝুঁকির মুখে আছে। তাই এই চলমান পরিস্থিতে সব ক্ষেত্রে মানবাধিকার রক্ষা করতে হবে।

প্রজন্ম নিউজ/ নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ