করোনায় প্রাণহানি ৩ লাখ ছাড়াল

প্রকাশিত: ১৫ মে, ২০২০ ০৮:৫০:৩৬

করোনায় প্রাণহানি ৩ লাখ ছাড়াল

চীনের উহান থেকে গত ডিসেম্বরে করোনা ভাইরাস (কোভিড-১৯) ছড়িয়ে পড়ে বিশ্ব জুড়ে। এরপর চারমাস পেরোলেও নিয়ন্ত্রণের কোনও লক্ষণ নেই। যদিও এর ভ্যাকসিন আবিষ্কারে উঠে পড়ে লেগেছেন বিজ্ঞানীরা। ইতিমধ্যে এ ভাইরাসে গোটা বিশ্ব বিপর্যস্ত হয়ে পড়েছে। ভাইরাস মোকাবিলায় দেশে দেশে চলছে লকডাউন, জরুরি অবস্থাসহ নানা পদক্ষেপ। এখন পর্যন্ত বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৪৫ লাখ, মারা গেছে ৩ লাখের বেশি, আর সুস্থ হয়েছে ১৭ লাখ।

মার্কিন জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বে করোনা আক্রান্ত হয়েছে ৪৫ লাখ ২১ হাজার ২৬০ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৯৫ হাজার ৬০৫ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ১৭ লাখ ২ হাজার ১২৪ জন। বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৩ হাজার ৭১ জন। গত ২৪ ঘণ্টায় ৫ হাজার ৩০৬ জনের মৃত্যু হয়েছে।

বর্তমানে বিশ্বে ২৫ লাখ ১৬ হাজার ৬৫ জন শনাক্ত রোগী রয়েছে। তাদের মধ্যে ২৪ লাখ ৭০ হাজার ৪৯৯ জন চিকিৎসাধীন, যাদের অবস্থা স্থিতিশীল। আর ৪৫ হাজার ৫৬৬ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিউতে রয়েছে।

আর যেসব দেশে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে, সেগুলো হলো- স্পেনে আক্রান্ত ২ লাখ ৭২ হাজার ৬৪৬, সুস্থ হয়েছে ১ লাখ ৮৬ হাজার ৪৮০, মারা গেছে ২৭ হাজার ৩২১ জন। রাশিয়ায় আক্রান্ত ২ লাখ ৫২ হাজার ২৪৫, সুস্থ হয়েছে ৫৩ হাজার ৩৩০, মারা গেছে ২ হাজার ৩০৫ জন। যুক্তরাজ্যে আক্রান্ত ২ লাখ ৩৩ হাজার ১৫১, সেখানে কর্তৃপক্ষ সুস্থতার সংখ্যা প্রকাশ করেনি, মারা গেছে ৩৩ হাজার ৬১৪ জন। ইতালিতে আক্রান্ত ২ লাখ ২৩ হাজার ৯৬, সুস্থ হয়েছে ১ লাখ ১৫ হাজার ২৮৮, মারা গেছে ৩১ হাজার ৩৬৮ জন। ব্রাজিলে আক্রান্ত ২ লাখ ২ হাজার ৯১৮, সুস্থ হয়েছে ৭৯ হাজার ৪৭৯, মারা গেছে ১৩ হাজার ৯৯৩ জন। ফ্রান্সে আক্রান্ত ১ লাখ ৭৮ হাজার ১৭০, সুস্থ হয়েছে ৫৯ হাজার ৬০৫, মারা গেছে ২৭ হাজার ৪২৫ জন। জার্মানিতে আক্রান্ত ১ লাখ ৭৪ হাজার ৯৭৫, সুস্থ হয়েছে ১ লাখ ৫০ হাজার ৩০০, মারা গেছে ৭ হাজার ৯২৮ জন। তুরস্কে আক্রান্ত ১ লাখ ৪৪ হাজার ৭৪৯, সুস্থ হয়েছে ১ লাখ ৪ হাজার ৩০, মারা গেছে ৪ হাজার ৭ জন। ইরানে আক্রান্ত ১ লাখ ১৪ হাজার ৫৩৩, সুস্থ হয়েছে ৯০ হাজার ৫৩৯, মারা গেছে ৬ হাজার ৮৫৪৩ জন।

প্রজন্ম নিউজ/নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ