৪৪ লাখ ছাড়াল করোনা আক্রান্তের সংখ্যা


চীনের উহান থেকে গত ডিসেম্বরে করোনা ভাইরাস (কোভিড-১৯) ছড়িয়ে পড়ে বিশ্ব জুড়ে। এরপর চারমাস পেরোলেও নিয়ন্ত্রণের কোনও লক্ষণ নেই। যদিও এর ভ্যাকসিন আবিষ্কারে উঠে পড়ে লেগেছেন বিজ্ঞানীরা। ইতিমধ্যে এ ভাইরাসে গোটা বিশ্ব বিপর্যস্ত হয়ে পড়েছে। ভাইরাস মোকাবিলায় দেশে দেশে চলছে লকডাউন, জরুরি অবস্থাসহ নানা পদক্ষেপ। এখন পর্যন্ত বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে ৪৪ লাখ, মারা গেছে প্রায় ৩ লাখ, আর সুস্থ হয়েছে সাড়ে ১৬ লাখ।

মার্কিন জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বে করোনা আক্রান্ত হয়েছে ৪৪ লাখ ২৭ হাজার ৫৭৩ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৮৮ হাজার ২২০ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ১৬ লাখ ৫৭ হাজার ৮০৪ জন। বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৯৮ হাজার ৬১ জন। গত ২৪ ঘণ্টায় ৫ হাজার ৩১৪ জনের মৃত্যু হয়েছে।

বর্তমানে বিশ্বে ২৪ লাখ ৭১ হাজার ৭০৪ জন শনাক্ত রোগী রয়েছে। তাদের মধ্যে ২৪ লাখ ২৫ হাজার ৭৮৮ জন চিকিৎসাধীন, যাদের অবস্থা স্থিতিশীল। আর ৪৫ হাজার ৯২০ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিউতে রয়েছে।

ভাইরাসটি চীন থেকে ছড়ালেও বর্তমানে সবচেয়ে খারাপ অবস্থা যুক্তরাষ্ট্রে। দেশটিতে মোট আক্রান্ত ১৪ লাখ ৩০ হাজার ৩৪৮, সুস্থ হয়েছে ৩ লাখ ১০ হাজার ২৫৯, মারা গেছে ৮৫ হাজার ১৯৭ জন। এখন পর্যন্ত করোনায় সর্বোচ্চ মৃত্যু এবং আক্রান্ত যুক্তরাষ্ট্রে। 

আর যেসব দেশে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে, সেগুলো হলো- স্পেনে আক্রান্ত ২ লাখ ৭১ হাজার ৯৫, সুস্থ হয়েছে ১ লাখ ৮৩ হাজার ২২৭, মারা গেছে ২৭ হাজার ১০৪ জন। রাশিয়ায় আক্রান্ত ২ লাখ ৪২ হাজার ২৭১, সুস্থ হয়েছে ৪৮ হাজার ৩, মারা গেছে ২ হাজার ২১২ জন। যুক্তরাজ্যে আক্রান্ত ২ লাখ ২৯ হাজার ৭০৫, সেখানে কর্তৃপক্ষ সুস্থতার সংখ্যা প্রকাশ করেনি, মারা গেছে ৩৩ হাজার ১৮৬ জন। ইতালিতে আক্রান্ত ২ লাখ ২২ হাজার ১০৪, সুস্থ হয়েছে ১ লাখ ১২ হাজার ৫৪১, মারা গেছে ৩১ হাজার ১০৬ জন। ব্রাজিলে আক্রান্ত ১ লাখ ৮৯ হাজার ১৫৭, সুস্থ হয়েছে ৭৮ হাজার ৪২৪, মারা গেছে ১৩ হাজার ১৫৮ জন। ফ্রান্সে আক্রান্ত ১ লাখ ৭৮ হাজার ৬০, সুস্থ হয়েছে ৫৮ হাজার ৬৭৩, মারা গেছে ২৭ হাজার ৭৪ জন। জার্মানিতে আক্রান্ত ১ লাখ ৭৪ হাজার ৯৮, সুস্থ হয়েছে ১ লাখ ৪৮ হাজার ৭০০, মারা গেছে ৭ হাজার ৮৬১ জন। তুরস্কে আক্রান্ত ১ লাখ ৪৩ হাজার ১১৪, সুস্থ হয়েছে ১ লাখ ১ হাজার ৭১৫, মারা গেছে ৩ হাজার ৯৫২ জন। ইরানে আক্রান্ত ১ লাখ ১২ হাজার ৭২৫, সুস্থ হয়েছে ৮৯ হাজার ৪২৮, মারা গেছে ৬ হাজার ৭৮৩ জন।

প্রজন্ম নিউজ/ নুর