দোয়া কবুলের জন্য রাসুলকে যে দুইটা নুরের সুসংবাদ দিয়েছেন

প্রকাশিত: ১২ মে, ২০২০ ০৭:৩২:৫৮

আল্লাহ তাআলা মুমিন বান্দার দোয়া সব সময় কবুল করে থাকেন। তারপরও প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সুনির্দিষ্ট কিছু সময়ের কথা হাদিসে পাকে উল্লেখ করেছেন। যে সময়গুলো দোয়া করলে আল্লাহ তাআলা নিশ্চিতভাবে বান্দার দোয়া কবুল করেন।

রাসুল (স.) বিভিন্ন সময়ে বিভিন্ন পরিস্থিতিতে সাহাবিদের নিয়ে দোয়া করতেন। রাসুলের দোয়াগুলো কোরআন মাজিদে উল্লেখ আছে। তেমনি একটা হাদীস উল্লেখ করা হলো যে হাদীসে রাসুল (স) কে দুইটা নুর দেওয়া হয়েছিল।

একদিন হযরত জিবরাঈল ( আঃ) নবী করিম ( সাঃ) এর কাছে বসে ছিলেন। হঠ্যাৎ প্রচন্ড একটি শব্দ শোনা গেল। হযরত জিবরাঈল ( আঃ) নিজের মাথা উচু করে বললেন, এটা আকাশের সেই দরজা খোলার শব্দ যা আজকের পূর্বে আর কখনো খোলা হয় নি। উক্ত দরজা দিয়ে একজন ফেরেশতা পৃথিবীতে অবতরণ করেছেন, যিনি ইতিপূর্বে আর কখনো পৃথিবীতে আগমন করেননি। সে ফেরেশতা নবী করিম (সাঃ) এর কাছে এসে বললেন, আপনার জন্য দুটো নূরের সুসংবাদ রয়েছে। সূরাতুল ফাতিহা ও সূরাতুল বাকারার শেষ দুটো আয়াত উক্ত দুটো নূর। যা আপনার পূর্বে অন্য কোন নবীকে প্রদান করা হয় নি। সূরা ফাতিহা ও সূরাতুল বাকারার শেষ দুটো আয়াত থেকে একটি অক্ষরও পড়ে আল্লাহ তায়ালার কাছে আপনি যা প্রার্থনা করবেন তা প্রদান করা হবে। (মুসলিমঃ ৮০৬)

প্রজন্ম নিউজ/ নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন