সাধারণ ছুটি আরও বাড়াচ্ছে সরকার

প্রকাশিত: ১২ মে, ২০২০ ০৭:২৭:২৯

সাধারণ ছুটি আরও বাড়াচ্ছে সরকার

দেশে চলমান মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে সংক্রমণ ঠেকাতে আরও ঈদ পর্যন্ত সাধারণ ছুটি বাড়াতে পারে সরকার। টানা ষষ্ঠ দফায় ৬ মে থেকে ১৬ মে পর্যন্ত ছুটি বাড়িয়ে গত ৪ মে জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত আদেশ জারি করে। 

চাঁদ দেখা সাপেক্ষে ঈদ যদি ২৪ কিংবা ২৫ মে হয় তবে ১৬ মে’র পর মাত্র ৪-৫টি কর্মদিবসের জন্য অফিসগুলো না খুলে ঈদ পর্যন্ত ছুটি বাড়নো হতে পারে। 

মঙ্গলবার (১২ মে) এ বিষয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন গণমাধ্যমকে বলেন, ‘এখনও সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। প্রধানমন্ত্রী ছুটি বিষয়ে যদি সিদ্ধান্ত নেন, তাহলে হয়তো ঈদ পরবর্তী সময় নিয়েই সিদ্ধান্ত নেবেন। তবে বর্তমান সিমটম (লক্ষণ/উপসর্গ) বা যে অবস্থা, সবকিছু মিলিয়ে তো আমার মনে হয় ছুটি বাড়বে।’

সপ্তম দফায় সাধারণ ছুটি বাড়বে কি বাড়বে না- এ ব্যাপারে আগামীকাল কিংবা পরশুর (১৩-১৪ মে) মধ্যে সরকার সিদ্ধান্ত নেবে বলেও জানান প্রতিমন্ত্রী। 

বাৎসরিক সরকারি ছুটির ক্যালেন্ডার অনুযায়ী, ২১ মে শবে কদরের ছুটি রয়েছে, ২২ ও ২৩ মে সাপ্তাহিক ছুটি এবং ২৪ থেকে ২৬ মে ঈদের ছুটি। 

এ ব্যাপারে জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, মাত্র ৪-৫টি কর্মদিবসের জন্য অফিস খোলা না হওয়ারই সম্ভাবনা বেশি। সঙ্গে ঈদের ছুটি তো আছেন। সব মিলিয়ে ২৭-২৮ মে পর্যন্ত ছুটি বাড়তে পারে। 

গত ৮ মার্চ দেশে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর শুরুতেই দেশের স্কুল-কলেজসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয় সরকার। ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত প্রথম দফায় সারা দেশে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। এরপর মোট ৬ দফায় ছুটি বাড়ে ১৬ মে পর্যন্ত। 

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। প্রথম মৃত্যুর সংবাদ আসে ১৮ মার্চ। এরপর মার্চ মাসে আক্রান্ত ও মৃত্যু নাগালের মধ্যে থাকলেও এপ্রিলের শুরু থেকেই বিশেষত এপ্রিলের মাঝামাঝির পর থেকে ব্যাপক হারে বাড়তে থাকে সংক্রমণ। গোটা দেশে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে এখন পর্যন্ত মোট ১৬ হাজার ৬৬০ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ২৫০ জন, সুস্থ হয়েছেন ৩ হাজার ১৪৭ জন। 

প্রজন্ম নিউজ/ নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ