ইউরোপে দেশে দেশে লকডাউন উঠছে যেভাবে!

প্রকাশিত: ১২ মে, ২০২০ ১১:০১:৩৪

ইউরোপে দেশে দেশে লকডাউন উঠছে যেভাবে!

বিশ্বজুড়ে করোনা ভাইরাসের ভয়াল থাবা না থামলেও থেমে যাচ্ছে লকডাউনের মতো কর্মসূচী। দিনে দিনে ইউরোপের দেশে দেশে লকডাউন উঠে যাচ্ছে।

রাশিয়ায় আক্রান্তের সংখ্যা এক দিনে ১১ হাজারের বেশি হলেও প্রেসিডেন্ট পুতিন জানিয়েছেন, মঙ্গলবার (আজ) থেকে লকডাউন শিথিল করা হবে। স্পেনও লকডাউন আরো শিথিল করার ঘোষণা দিয়েছে। ফ্রান্সে ছাত্রসংখ্যা কমিয়ে কিছু প্রাথমিক স্কুল খুলছে। জামাকাপড়, বইয়ের দোকান এবং সেলুনও খুলছে। বেলজিয়ামে গতকাল অধিকাংশ দোকান খুলেছে। তবে রেস্টুরেন্ট, বার ও ক্যাফে বন্ধ। নেদারল্যান্ডসে প্রাথমিক স্কুল খুলেছে গতকাল। পাঠাগার, ড্রাইভিং স্কুল এবং চুল কাটার দোকানও খুলছে।

সুইজারল্যান্ডে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল খুলছে। তবে ক্লাসে শিক্ষার্থীর সংখ্যা কমিয়ে আনা হচ্ছে। রেস্টুরেন্ট, বইয়ের দোকান ও জাদুঘরে প্রবেশ সংরক্ষিত করা হয়েছে। স্পেনে একসঙ্গে ১০ জনের বেশি জমায়েতের অনুমতি দেওয়া হচ্ছে না।

আরও পড়ুন: করোনায় ভারতে সংক্রমণে রেকর্ড

ডেনমার্কে গতকাল খুলেছে শপিং সেন্টার। পোল্যান্ডে হোটেল খুলে দেওয়া হচ্ছে। যদিও বিদেশ থেকে কেউ এলে দুই সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকতে হবে। চীনে নতুন করে শুলান শহরে লকডাউন দেওয়া হয়েছে। এই শহরটিতে নতুন করে সংক্রমণ দেখা গিয়েছে। এক দিনে এক লন্ড্রি থেকে সংক্রমণ হয়েছে ১১ জনের মধ্যে। —বিবিসি, আলজাজিরা ও সিএনএন

projonmonews24/maruf

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ