মধ্যপ্রাচ্য থেকে ফিরছে ২৯ হাজার বাংলাদেশি

প্রকাশিত: ০৬ মে, ২০২০ ০৯:৪১:৩৯

চলমান মহামারি করোনা ভাইরাস পরিস্থিতিতে আগামী কয়েক সপ্তাহে মধ্যপ্রাচ্য থেকে ২৮ হাজার ৮৪৯ জন প্রবাসী বাংলাদেশি দেশে ফিরছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

দেশে কোয়ারেন্টাইনের জায়গা বিবেচনা করেই পর্যায়ক্রমে কুয়েত, ইরাক, সৌদি আরব, জর্ডান ও ওমানসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ ওই প্রবাসী বাংলাদেশিদের দেশে ফেরত আনা হবে বলেও জানান তিনি।

বুধবার (৬ মে) প্রবাসী শ্রমিকদের ফিরিয়ে আনার বিষয়ে আন্তঃমন্ত্রণালয়ের ভিডিও কনফারেন্সে সংযুক্ত হয়ে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা জানান। 

তিনি বলেন, ‘বিদেশে আটকে থাকা সব নাগরিকদের ফেরত আনার উদ্যোগ নেয়া হচ্ছে। এরইমধ্যে মধ্যপ্রাচ্য থেকে অবৈধ, কারামুক্ত ও আটকে থাকা প্রায় ৪ হাজার প্রবাসী দেশে ফিরেছেন। কুয়েত ক্যাম্পে আটকে থাকা প্রায় সাড়ে ৪ হাজার বাংলাদেশির সব ধরনের খোঁজ রাখছে সেখানকার বাংলাদেশ দূতাবাস।’

ড. এ কে আব্দুল মোমেন বলেন, ‘সরকারের অনুমতি পেলেই প্রবাসীদের ফেরত আনা শুরু হবে। ভারতসহ বিভিন্ন দেশ থেকে বিশেষ ফ্লাইটে আসছেন বাংলাদেশিরা।’ 

প্রবাসী শ্রমিকদের চাকুরি আগামী আরও ৬ মাস বহাল রাখার অনুরোধ জানিয়েছেন মন্ত্রী। একইসঙ্গে তিনি বিভিন্ন দেশে ও বৈধ ও অবৈধ সকল বাংলাদেশি শ্রমিকদের সুরক্ষা দিতেও ওইসব দেশের সরকারের প্রতি অনুরোধ জানান। 

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়সহ, স্বরাষ্ট্র, স্বাস্থ্য, বিমান ও পর্যটন মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট দফতর অংশ নেয়।

প্রজন্ম নিউজ/ নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন