১৫০০ ভেন্টিলেটর তৈরি করেছে মারুতি সুজুকি

প্রকাশিত: ০৬ মে, ২০২০ ০৪:১১:০৭

করোনার বিরুদ্ধে যুদ্ধে অন্যতম গুরুত্বপূর্ণ চিকিৎসা যন্ত্র ভেন্টিলেটর। এপ্রিল মাসের শুরুতেই গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলিকে ভেন্টিলেটর তৈরির আবেদন জানিয়েছিল ভারতের কেন্দ্র সরকার।

সরকারের ডাকে সাড়া দিয়ে করোনার বিরুদ্ধে যুদ্ধে ভেন্টিলেটর তৈরি শুরু করেছিল মারুতি সুজুকি ও মাহিন্দ্রা। মাত্র ২০ দিনের মধ্যে এই ভেন্টিলেটর তৈরি করেছে মারুতি সুজুকি। উৎপাদনের কাজ শেষ হলেও এখনও সরকারের তরফ থেকে অর্ডার না মেলায় কারখানায় রয়েছে ভেন্টিলেটরগুলি।

কোম্পানির চেয়ারম্যান আর সি ভার্গভ জানিয়েছেন, ভেন্টিলেটরের ঘটতই থাকায় সরকার আমাদের বিশেষ অনুরোধ করেছিল। আমাদের তৈরি ভেন্টিলেটর ইতোমধ্যেই পরীক্ষা করেছে সরকারি সংস্থা এইচএলএল লাইফকেয়ার। এখনও সেই পরীক্ষার ফলাফল জানানো হয়নি। আমরা এখনও অর্ডারের অপেক্ষায় রয়েছি।

ভার্গভ আরো জানান, সরকারি সংস্থাগুলি দ্রুত সিদ্ধান্ত নিতে পারে না। বেসরকারি সংস্থা সম্পূর্ণ আলাদাভাবে কাজ করে। ইতোমধ্যে গুরুগ্রামের একটি হাসপাতালে এই ভেন্টিলেটর পরীক্ষা করা হয়েছে। ভেন্টিলেটরের কর্মক্ষমতায় সন্তুষ্ট হয়ে হাসপাতালের তরফ থেকে নতুন ভেন্টিলেটরের অর্ডার করা হয়েছে।

স্বাস্থ্য সরঞ্জাম তৈরির ব্যাপারে কোম্পানির কর্মীদের অভিজ্ঞতা বলার সময় ভার্গভ জানিয়েছেন, প্রত্যেকেই দেশের জন্য কিছু করার তাগিদে কাজ করছেন। যা কোম্পানির কর্মীদের প্রতিদিন অনেক রাত পর্যন্ত কাজ করতে উৎসাহিত করেছে।

প্রজন্ম নিউজ/নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন