এবার চীনে খুলছে বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ০৩ মে, ২০২০ ০৮:৩৪:২১

করোনা ভাইরাস (কোভিড-১৯) চীনের উহান থেকে ছড়িয়ে পড়ে বিশ্বব্যাপী। ভাইরাসটি গোটা বিশ্বে দাপিয়ে বেড়ালেও চীনে অনেকটাই নিয়ন্ত্রণে। তাই, চীনের চিয়াংশি প্রদেশের বিশ্ববিদ্যালয়গুলো স্প্রিং সেমিস্টারের জন্য ধারাবাহিকভাবে খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

সম্প্রতি চিয়াংশি ইউনির্ভাসিটি অফ ফাইন্যান্স এন্ড ইকোনোমিক্স বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ফিরতে নোটিশ প্রদান করা হয়েছে। এই নোটিশে শিক্ষার্থীদের আগামী ১১ মে ক্যাম্পাসে ফিরতে বলা হয়েছে।

নোটিশে বলা হয়েছে, বর্তমানে চিয়াংশি প্রদেশসহ চীনের কোভিড-১৯ মহামারী পরিস্থিতি সফল এবং কার্যকরভাবে নিয়ন্ত্রণ করা হয়েছে। এ জন্য, চিয়াংশি প্রদেশের বিশ্ববিদ্যালয়গুলি ধারাবাহিকভাবে শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ফিরতে তারিখ ঘোষণা করেছে। এরই ধারবাহিকতায় চিয়াংশি ইউনির্ভাসিটি অফ ফাইন্যান্স এন্ড ইকোনোমিক্স ১১ মে তাদের প্রথম ব্যাচের শিক্ষার্থীদের স্বাগত জানাবে।

তবে চীনের শিক্ষার্থীরা অতি শীঘ্রই ক্যাম্পাস জীবন শুরু করলেও সহসাই চীনে যেতে পারছেন না বিদেশি শিক্ষার্থীরা। তাদেরকে নিজ নিজ দেশেই অবস্থান করতে হবে।

উক্ত নোটিশে এ ব্যাপারে বলা হয়েছে, ‘দুর্ভাগ্যক্রমে, মহামারিটি এখনও বিশ্বব্যাপী একটি বড় চ্যালেঞ্জ সৃষ্টি করছে, রয়েছে ব্যাপকভাবে সংক্রামণের ঝুঁকিও। এই অবস্থায়, বর্তমানে আমাদের বিদেশী শিক্ষার্থীদের, যারা বর্তমানে চীনের বাইরে রয়েছে, তাদের বিশ্ববিদ্যালয়ে ফেরার তারিখ বিলম্ব করার সিদ্ধান্ত নিয়েছি।’

নোটিশে আরও বলা হয়েছে, ‘সুতরাং, চিয়াংশি ইউনির্ভাসিটি অফ ফাইন্যান্স এন্ড ইকোনোমিক্সের আন্তর্জাতিক শিক্ষার্থী, যারা বর্তমানে চীনের বাইরে নিজ নিজ দেশে রয়েছেন, তাদেরকে ওভারসিজ এডুকেশন অফিস থেকে পরবর্তী নোটিশ দেওয়ার আগে বিশ্ববিদ্যালয়ে আসতে নিষেধ করা হচ্ছে।’ কারও যদি কোনও প্রশ্ন থাকে তবে ইমেল বা উইচ্যাটের মাধ্যমে শিক্ষকদের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

উল্লেখ্য, চীনের উহান শহর থেকে উৎপত্তি হওয়া করোনা ভাইরাস ইতোমধ্যে বিশ্ব প্রায় সব দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। করোনা ভাইরাসের প্রার্দুভাবের কারণে চীনে সব ধরণের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস বন্ধ রাখে বিশ্ববিদ্যালয়গুলো। এতদিন অনলাইনের মাধ্যমে শিক্ষাকার্যক্রম অব্যাহত রাখলেও এবার তা খুলে দেওয়ার সিদ্ধান্ত নিচ্ছে তারা।

প্রজন্ম নিউজ/ নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ